রবিবার, জুলাই ২১

শিরোনাম

বাজেটের ডকুমেন্ট পাওয়া যাবে যেসব ওয়েবসাইটে * প্রধানমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন কাল * বরগুনায় আগুনে দগ্ধ গৃহবধূকে ঢাকায় স্থানান্তর * মানিকগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা মামলায় একজনের ৫ বছরের কারাদণ্ড

সৌদিতে অন্তঃসত্ত্বাসহ ৮ নারী গ্রেফতার

0
নারী অধিকার প্রতিষ্ঠা ও সমর্থনে ভূমিকা রাখায় সাত নারী ও এক পুরুষকে গ্রেফতার করেছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনী।  আটককৃতদের মধ্যে একজন অন্তঃসত্ত্বা ও দুইজন মার্কিন নাগরিক রয়েছেন। বৃহস্পতিবার (৪ এপ্রিল) তাদেরকে গ্রেফতার করা হয়।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, এই আটক আট নারী মূলত লেখক ও আইনজীবী ও ব্লগার। নারী অধিকার ও বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে তারা অনলাইনে লেখালেখি করেন।
ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, গত বছরের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসল্যুটে ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগিকে হত্যার পর এমন গ্রেফতার অভিযান শুরু করেছে সৌদি।
ওই হত্যাকাণ্ডের ভিডিওসহ আর্ন্তজাতিক গণমাধ্যমে প্রকাশ হয় যে, খাশোগি হত্যায় সৌদির পাঠানো কিলিং স্কোয়াডের নেতৃত্ব দিয়েছিলেন যুবরাজ বিন সালমানের সাবেক উপদেষ্টা ও তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এক ব্যক্তি।
এরপর যুবরাজ বিন সালমান বিশ্বরাজনীতির চাপের মুখে পড়েন ও তুমুল সমালোচিত হন।
খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি আরবে এমন ধরপাকড় বেড়ে যায়। সম্প্রতি সৌদি আরবে নারী অধিকার নিয়ে আন্দোলনে অংশ নেয়া যেসব কর্মীকে বিচারের মুখোমুখি করা হয়েছে তাদের মুক্তির দাবিতে অনলাইনে লেখালেখি করছিলেন এই সাত নারী ব্লগার। সে কারণেই তাদের গ্রেফতার করা হলো বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা।
Share.

About Author

Leave A Reply