রবিবার, জুলাই ২১

শিরোনাম

বাজেটের ডকুমেন্ট পাওয়া যাবে যেসব ওয়েবসাইটে * প্রধানমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন কাল * বরগুনায় আগুনে দগ্ধ গৃহবধূকে ঢাকায় স্থানান্তর * মানিকগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা মামলায় একজনের ৫ বছরের কারাদণ্ড

ঢাকা বিভাগীয় বিজ্ঞান উৎসবের রেজিস্ট্রেশন চলছে

0
Showing 1 of 1

বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। উৎসবে বিজ্ঞান প্রজেক্ট ও বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এ রেজিস্ট্রেশন চলছে।

বিজ্ঞানবিষয়ক মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা এবং দেশের সবচেয়ে বড় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশের আয়োজনে এই বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৯ এপ্রিল রাজধানীর সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে ঢাকা আঞ্চলিক উৎসব উদ্বোধনের মাধ্যমে এ আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হবে।

এই রেজিস্ট্রেশনের মাধ্যমে ঢাকা বিভাগের ষষ্ঠ-১০ম শ্রেণির শিক্ষার্থীরা এই উৎসবে অংশ নিতে পারবে। বিনা মূল্যে রেজিস্ট্রেশন চলছে রাজধানীর কারওয়ান বাজারের প্রথম আলো ভবনের দ্বিতীয় তলায়, প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। আগে এলে আগে পাবে ভিত্তিতে রেজিস্ট্রেশন চলছে। প্রজেক্ট প্রদর্শনী বিভাগে অংশ নিতে পারবে ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীরা। প্রজেক্ট প্রদর্শনীতে একক বা দলগতভাবে অংশ নেওয়া যাবে।

কুইজ প্রতিযোগিতায় থাকবে দুটি ক্যাটাগরি। ‘মাধ্যমিক’ ক্যাটাগরিতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। ‘উচ্চমাধ্যমিক’ ক্যাটাগরিতে অংশ নিতে পারবে নবম ও দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

রেজিস্ট্রেশনের অংশগ্রহণকারীকে (প্রজেক্টের ক্ষেত্রে দলের একজন সদস্য) কারওয়ান বাজারের প্রথম আলো ভবনের দ্বিতীয় তলায় সশরীরে উপস্থিত হতে হবে। ফরমের নির্দিষ্ট স্থানে, নাম বা দলের সব সদস্যের নাম, ঠিকানা, স্কুলের নাম ও ক্যাটাগরি উল্লেখ করতে হবে। রেজিস্ট্রেশনের সময় স্কুল থেকে দেওয়া পরিচয়পত্র বা বেতন রসিদ দেখাতে হবে। পরিচয়পত্র ও রসিদের একটি ফটোকপি ফরম পূরণ করা ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে।

প্রজেক্ট প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের ফরমের নির্দিষ্ট অংশে তাদের প্রজেক্ট সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিখতে হবে। ফরম বিজ্ঞানচিন্তার পক্ষ থেকে সরবরাহ করা হবে। কোনো রেজিস্ট্রেশন ফি নেই। সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ০১৯৫৫৫৫২১৮১ এই নম্বরে ফোন করে উৎসব সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

ঢাকার বিভাগীয় অঞ্চলের উৎসব শেষে পর্যায়ক্রমে দেশের বাকি ছয়টি বিভাগেও এই উৎসব অনুষ্ঠিত হবে। বিভাগীয় উৎসবে বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবে। পুরস্কৃত করা হবে আঞ্চলিক ও জাতীয় উভয় উৎসবে বিজয়ীদের। স্কুলশিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করতে সারা দেশে যৌথভাবে বিজ্ঞান উত্সব আয়োজন করতে যাচ্ছে বিকাশ ও বিজ্ঞানচিন্তা।

Showing 1 of 1
Share.

About Author

Leave A Reply