সোমবার, আগস্ট ২৬

শিরোনাম

বাজেটের ডকুমেন্ট পাওয়া যাবে যেসব ওয়েবসাইটে * প্রধানমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন কাল * বরগুনায় আগুনে দগ্ধ গৃহবধূকে ঢাকায় স্থানান্তর * মানিকগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা মামলায় একজনের ৫ বছরের কারাদণ্ড

পুঁজিবাজারে রেকর্ড উত্থান, ৫৩৬ কোটি টাকা লেনদেন

0
অব্যাহত বিক্রয় চাপ ও লেনদেন মন্দা থেকে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১০৮.১৫ পয়েন্ট।
চলতি বছর সূচকের এমন উল্লম্ফন দেখেননি বিনিয়োগকারীরা। এদিন ডিএসইতে ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ২০৪.৯০ পয়েন্ট। এদিন সিএসইতে ২৮ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছে।
ডিএসই’র বাজার পর্যালোচনায় দেখা গেছে, দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২৯২টির, দর কমেছে ৩৮টির ও দর অপরিবর্তিত ছিল ১৫টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১৫ কোটি ৬৬ লাখ ১ হাজার ৭৫৭টি শেয়ার লেনদেন হয়েছে।
এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০৮.১৫ পয়েন্ট বেড়ে ৫৩৯৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ১৫.৬৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৩১.০৮ পয়েন্ট।
দিন শেষে ডিএসইতে ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬০ কোটি টাকা।
লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কররপোরেশন। এদিন কোম্পানিটির ১৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ন্যাশনাল টিউবস, কোম্পানিটির ১৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে এসেছে ফরচুন সুজ।
টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো— মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ন্যাশনাল পলিমার, জেনেক্স ইনফোসিস, একটিভ ফাইন ও এস্কয়্যার নিট কম্পোজিট।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২১৭টির, দর কমেছে ৩২টির ও দর অপরিবর্তত ছিল ১০টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে ২৮ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছে।
দিন শেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক বেড়েছে ২০৪.৯০ পয়েন্ট।
এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে একমি ল্যাব। কোম্পানিটির ৩ কোটা ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
Share.

About Author

Leave A Reply