রবিবার, জুলাই ২১

শিরোনাম

বাজেটের ডকুমেন্ট পাওয়া যাবে যেসব ওয়েবসাইটে * প্রধানমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন কাল * বরগুনায় আগুনে দগ্ধ গৃহবধূকে ঢাকায় স্থানান্তর * মানিকগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা মামলায় একজনের ৫ বছরের কারাদণ্ড

ফের নির্বাচন করার ঘোষণা দিলেন :ডোনাল্ড ট্রাম্প

0
আগামী ২০২০ সালে অনুষ্ঠিতব্য আমেরিকার সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
মঙ্গলবার ফ্লোরিডায় এক অনুষ্ঠানে হাজার হাজার সমর্থকের সামনে তিনি এ ঘোষণা দেন।
ট্রাম্প বলেন, আরো চার বছরের জন্য আপনারা আমার দলকে নির্বাচিত করুন। এসময় তিনি ফ্লোরিডাকে ‘সেকেন্ড হোম’ বলে আখ্যায়িত করেন।
মঙ্গলবার অলর‌্যান্ডোর ওই অনুষ্ঠানে এটাই আগামী নির্বাচনের প্রথম প্রচারণা উল্লেখ করে ট্রাম্প বলেন, আমরা আমেরিকাকে নতুন করে মহান করে তুলব।
ডেমোক্র্যাটদের সমালোচনা করে ট্রাম্প বলেন, আপনার তো দেশকে বিছিন্ন করার ষড়যন্ত্র করছেন। অবৈধদের বৈধ করার চেষ্টা করছেন। পাশাপাশি তিনি অবৈধ অভিবাসীদের দেশ থেকে তাড়িয়ে দেয়ারও ঘোষণা দেন।
মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, আমরা ভঙ্গুর রাজনীতির প্রতিষ্ঠানকে একত্রিত করব। জনগণের সরকার প্রতিষ্ঠায় কাজ করব। তার এ নির্বাচনী প্রচারণাকে একটি রাজনৈতিক আন্দোলন হিসেবে উল্লেখ করেন।
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সকল জরিপ উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতায় আসীন হন ট্রাম্প। আমেরিকার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনকে বড় ব্যবধানে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিক্যান থেকে উঠে আসা এ প্রেসিডেন্ট।
ক্ষমতায় আসার পর থেকে মুসলিম বিরোধী আইন, অভিবাসন নীতি ও মধ্যপ্রাচ্যে দ্বন্দ্ব নিয়ে চতুরমুখী সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।
পদত্যাগ করেন বেশ কয়েকজন মন্ত্রী ও সিনেটর। সবশেষে গেল সোমবার মধ্যপ্রাচ্যে সৈন্য পাঠানোর ঘোষণার কয়েক ঘণ্টার মাথায়  প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান পদত্যাগের ঘোষণা দেন।
গত বছর সিরিয়ায় সৈন্য প্রত্যাহার  পদ্ধতি নিয়ে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগ করেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জন ম্যাটিস।
চলতি বছরের শুরুতে তার স্থলাভিষিক্ত করে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয় শানাহানকে। কিন্তু কয়েক মাসের মাথায় তিনিও সরে দাঁড়ালেন।
যদিও ট্রাম্প নিজের টুইটবার্তায় পরিবারকে সময় দিতে শানাহান পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেছেন।
Share.

About Author

Leave A Reply