রবিবার, জুলাই ২১

শিরোনাম

বাজেটের ডকুমেন্ট পাওয়া যাবে যেসব ওয়েবসাইটে * প্রধানমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন কাল * বরগুনায় আগুনে দগ্ধ গৃহবধূকে ঢাকায় স্থানান্তর * মানিকগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা মামলায় একজনের ৫ বছরের কারাদণ্ড

ইরানে মার্কিন হামলা হলে মহাবিপর্যয় ঘটবে: ভ্লাদিমির পুতিন

0
মধ্যপ্রাচ্যে যখন ওয়াশিংটন-তেহরানের উত্তেজনা চরমে এমন সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পেন্টাগনকে হুশিয়ারি দিয়ে বলেছেন, ইরানে মার্কিন সামরিক হামলা হলে, মধ্যপ্রাচ্যে তা মহা বিপর্যয় ডেকে আনবে। যার শুরু আছে কিন্তু শেষ নেই।
বৃহস্পতিবার এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এ হুশিয়ারি দেন। পুতিন বলেন, তেহরানে হামলা হলে সবচেয়ে যে কম পরিণতি বয়ে আনবে, তা হলো মহাবিপর্যয়।
এর ফলে ব্যাপকভাবে যে সংঘাত ছড়িয়ে পড়বে তার পরিণতি কল্পনা করাও সম্ভব নয় বলে তিনি মন্তব্য করেন।
গত বছর ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসে ট্রাম্প নতুন করে দেশটির উপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা শুরু হয়।

পুতিন তার সাক্ষাৎকারে আরও বলেন, ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে এবং এ বিষয়টি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ এখন পর্যন্ত তার ১৫টি প্রতিবেদনে নিশ্চিত করেছে বলে উল্লেখ করেন তিনি।

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে ভিত্তিহীন বলেও অভিহিত করেন রাশিয়ার প্রেসিডেন্ট।
সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যে ইরান ও যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়েই চলছে। ইরানকে মোকাবেলায় গত সপ্তাহে মধ্যপ্রাচ্যে নতুন করে ১ হাজার সৈন্য পাঠানোর ঘোষণা দেয় পেন্টাগন।
আমেরিকার এমন ঘোষণার কয়েকদিনের মাথায় গতকাল বৃহস্পতিবার মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করে ইরান। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে উত্তেজনা এখন চরমে।
Share.

About Author

Leave A Reply