৫টি আশ্চর্য স্বাস্থ্যগুণ রয়েছে কাঁকরোলে!

2
সবুজ রঙের সুন্দর এই ছোট সবজিটির নাম কাঁকরোল। এরা কুমড়া গোত্রীয় একটি সবজি। যা মূলত গ্রীষ্ম ও বর্ষাকালে আমাদের দেশে চাষ হয়ে থাকে। প্রকৃতি ছোট ছোট নরম কাঁটা দিয়ে সাজিয়ে এটিকে বানিয়েছে। তাই এটি অন্য সবজি থেকে আলাদা এবং সুন্দর। ভেতরের শাঁস সাদাটে সবুজ, বিচি নরম ও ছোট। কাঁকরোল তরকারী, ভাজি এবং ভর্তা করে খাওয়া যায়।
ছোট্ট এই সবজটিতে রয়েছে প্রচুর ভিটামিন, খনিজ, কার্বোহাইড্রেট, ফাইবার, লুটেইন, অ্যান্টিঅক্সিডেন্টের মতো একাধিক প্রয়োজনীয় উপাদান। যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে আমাদের স্বাস্থ্যের ৫টি ক্ষেত্রে অত্যন্ত কার্যকরভাবে কাজ করে এই কাঁকরোল।
বার তা জেনে নিন-
* কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি আর ফলিক অ্যাসিড। তাই নিয়মিত কাঁকরোল খেলে অ্যানিমিয়া বা রক্তাল্পতার সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব।
* যাদের রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বেশি মাত্রায় উপস্থিত, তাদের জন্য কাঁকরোল অত্যন্ত উপকারী একটি সবজি। এটি রক্তে উপস্থিত ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।
* কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। এর পাশাপাশি কাঁকরোল নিয়মিত খেলে হৃদযন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকে।
* একাধিক গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে লাইকোপিনেরে মাত্রা কম তাদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্যদের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি। তাই হৃদযন্ত্রের সুস্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত কাঁকরোল খান।
* কাঁকরোলে রয়েছে চোখের স্বাস্থ্যের জন্য উপকারী বিটাক্যারোটিন, ভিটামিন ও অন্যান্য অনেক উপাদান যা দৃষ্টিশক্তির উন্নতিতে অত্যন্ত কার্যকরী! দৃষ্টিশক্তির উন্নতির পাশাপাশি কাঁকরোল চোখের ছানি পড়া ঠেকাতেও সাহায্য করে।
আরো পড়ুন