রবিবার, অক্টোবর ২০ .
  • ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আমেরিকা নিজেই আলোচনার প্রধান প্রতিবন্ধকতা: হাসান রুহানি

0
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার আলোচনার প্রস্তাব দিলেও আমেরিকা নিজেই ইরানের সঙ্গে আলোচনার পথে প্রধান অন্তরায় হয়ে রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। 
তিনি বলেছেন, যুক্তিপূর্ণ ও সঠিক অবস্থানে থাকার কারণে আলোচনা করতে ইরান ভয় পায় না এবং সংলাপ থেকে পালিয়েও যায় না।
নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশন শেষে শুক্রবার তেহরানে ফিরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রুহানি।
তিনি বলেন, ইরানের ওপর যতক্ষণ সর্বোচ্চ চাপ ও নিষেধাজ্ঞা আরোপিত থাকবে ততক্ষণ আমেরিকার সঙ্গে সংলাপে বসবে না তেহরান।
প্রেসিডেন্ট রুহানি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের অবকাশে বিশ্বের বহু শীর্ষ নেতার সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে বলেন, ‘আমি এমন কোনো রাষ্ট্রপ্রধান পাইনি, যিনি পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া ও তেহরানের ওপর একতরফা নিষেধাজ্ঞা আরোপের নিন্দা জানাননি।’
ইরানের প্রেসিডেন্ট বলেন, ইউরোপ, এশিয়া ও আফ্রিকার বহু শীর্ষ নেতা তার সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং সময়ের অভাবে অনেকের সঙ্গে সাক্ষাৎ করা সম্ভব হয়নি।
তিনি বলেন, এসব সাক্ষাতে ইরানের সঙ্গে আমেরিকার বিদ্বেষী ও নিপীড়নমূলক আচরণ এবং তেহরানের সঠিক অবস্থানের বিষয়টি সব দেশকে জানানো হয়েছে।
ড. রুহানি বলেন, তিনি বিশ্ব নেতাদের জানিয়েছেন, সর্বোচ্চ চাপ প্রয়োগ করে যে বিষাক্ত পরিবেশ আমেরিকা তৈরি করেছে তাতে ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসা সম্ভব নয়।
প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে গত সোমবার নিউ ইয়র্ক পৌঁছান এবং বুধবার ওই অধিবেশনে ভাষণ দেন। অধিবেশনের অবকাশে ইউরোপীয় শীর্ষ নেতারা বিশেষ করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে প্রেসিডেন্ট রুহানিকে উৎসাহিত করার ব্যাপক চেষ্টা চালিয়েছেন। কিন্তু ড. রুহানি সাফ জানিয়ে দিয়েছেন, তার দেশের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় আমেরিকার সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না।
সূত্রঃ পার্সটুডে
Share.

About Author

Leave A Reply