আটক র‌্যাব সদস্যসহ ৫জনকে আহত অবস্থায় ফিরত দিলো বিএসএফ

Google+ Pinterest LinkedIn Tumblr +

কুমিল্লার ব্রাহ্মণপাড়া সীমান্ত থেকে তিন র‌্যাব সদস্য ও তাদের দুই সোর্সকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বৃহস্পতিবার সকাল ৯টার দিকে উপজেলার আশাবাড়ি সীমান্তের ১০ নম্বর গেট এলাকা থেকে র‌্যাব-১১-এর কুমিল্লা সিপিসি-২-এর তিন সদস্যকে ধরে নিয়ে গেছে।দিন শেষে বিকেলে আহত অবস্থায় বিএসএফ তাঁদের বিজিবির নিকট হস্থান্তর করেন।

স্থানীয় সূত্র জানায়, তিন র‌্যাব সদস্যকে নিয়ে মাদক উদ্ধার করতে সীমান্তের ২০৫৯ নম্বর পিলার সংলগ্ন একটি বাড়িতে যায় ওই দুই সোর্স। এ সময় ভুলবশত তারা সীমান্ত অতিক্রম করে। নিজের পরিচয় দেয়ার পরেও র‌্যাব ১১ সিপিসি ২ কুমিল্লা’র (কনস্টেবল) রিগান বড়ুয়া সহ ৩র‌্যাব সদস্যকে ধরে নিয়ে যায় বিএসএফ।

বিএসএফ-বিজিবি’র মাঝে পতাকা বৈঠক শেষে প্রায় ১০ ঘন্টা পর র‌্যাব-১১ সিপিসি-২ এর ৩ সদস্য ও তাদের ২ নারী সোর্সসহ ৫ জনকে ফেরত দিয়েছে বিএসএফ।

তারা হচ্ছেন র‌্যাবের কনস্টেবল আবদুল মতিন, কনস্টেবল রিগেন বড়ুয়া, সৈনিক ওয়াহেদুল ইসলাম এবং দুই নারী সোর্স লিজা ও তার খালা। বিকাল ৫টার দিকে আশাবাড়ি সীমান্ত দিয়ে তাদেরকে হস্তান্তর করা হয়।
এ ঘটনায় সীমান্তে ওই এলাকায় উত্তজনা ছড়িয়ে পড়্ র‌্যাব-১১ সিপিসি-২ এর ভারপ্রাপ্ত কমান্ডার মুহিতুল ইসলাম জানান, র‌্যাব-১১ এর সিপিসি-২ এর একটি দল বৃহস্পতিবার সকালে কুমিল্লা থেকে আশাবাড়ি এলাকায় মা দক উদ্ধার অভিযানে যায়। এসময় মাদক চোরাকারবারীদের ধাওয়ার একপর্যায়ে র‌্যাবের কয়েক সদস্য অসাবধানতাবশত ভারতীয় সীমান্তের অভ্যন্তরে ঢুকে পড়ে।

এতে ভারতীয় নাগরিকরা তাদেরকে আটকপূর্বক মারধর করে বিএসএফ এর নিকট হস্তান্তর করে। ভারতীয় নাগরিকরা র‌্যাবের ৩ সদস্য এবং তাদের সঙ্গে থাকা ২ নারী সোর্স লিজা ও লিজার খালাসহ ৫ জনকে আটকপূর্বক বেধড়ক মারধর করে তাদের ব্যবহৃত একটি পিস্তল, ৭টি বুলেট ও অন্যান্য সামগ্রীসহ ভারতীয় বিএসএফ এর নিকট হস্তান্তর করে।

এদিকে খবর পেয়ে কুমিল্লা থেকে র‌্যাব ও বিজিবির পদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে আটককৃতদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেন। এরপর বিকাল ৪টায় শুরু হয় বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক। ওই বৈঠক শেষে বিকাল ৫টায় তাদেরকে ফেরত দেওয়া হয়। বৈঠকে ভারতের ৭৪-বিএসএফ এর পরিদর্শক আর.জে মিঠু ও বাংলাদেশের সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলামসহ বিএসএফ-বিজিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সীমান্তের বিজিবির সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলাম জানান, সীমান্তের ২০৫৯নং পিলারের সন্নিকটে ভারত-বাংলাদেশ সীমান্তের রহিমপুর-আশাবাড়ি সীমান্ত এলাকা দিয়ে র‌্যাব সদস্যরা ভুলবশত ভারতে প্রবেশ করলে ভারতীয়রা তাদেরকে আটক করে বিএসএফ এর নিকট হস্তান্তর করে। তাদেরকে ফেরত আনতে দিনভর বিএসএফ এর সাথে পত্রবিনিময় করার পর বিকাল ৪টায় বিজিবি-বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠক শুরু হয়। পরে বিকাল ৫টার দিকে বিএসএফ ওই ৫ জনকে হস্তান্তর করে।

Share.

Leave A Reply