কুমিল্লায় বর্ণাঢ্য আয়োজনে চার দিনব্যাপী কর মেলার উদ্বোধন

1

এমদাদুল হক সোহাগ।।
কুমিল্লা কান্দিরপাড়স্থ নজরুল এভিনিউ সড়কের কর ভবন প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে কুমিল্লা জেলার আয়কর মেলা। বৃহস্পতিবার বেলা ১১টায় বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি কুমিল্লা কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মো: মাহবুবুজ্জামান, বিশেষ অতিথি রত্নাগর্বা মা ও বগেম রোকেয়া পদক প্রাপ্ত প্রফেসর জোহরা আনিস ও কর অঞ্চল কুমিল্লার কমিশনার এম এম ফজলুল হক আরিফ সহ অন্যান্যরা।

এর আগে সকাল দশটায় উদ্বোধন উপলক্ষে শুরু হয় আলোচনা সভা। কর দাতাদের অংশগ্রহনে আলোচনা সভায় প্রধান অতিথি কুমিল্লা কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মো: মাহবুবুজ্জামান বলেন, আয়কর প্রদানের ক্ষেত্রে করদাতারা যাতে সহজে তাদের আয়কর প্রদান করতে পারে সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। কর দাতারা যদি একে অপরকে আয়কর প্রদানে উৎসাহীত করে তাহলে রাজস্ব আদায় বাড়বে। দেশ হবে স্বনির্ভর। অনুষ্টানের বিশেষ অতিথি প্রফেসর জোহরা আনিস বলেন, যারা আয়কর দেয়ার উপযুক্ত তারা যদি প্রত্যেকে নিজ থেকে আয়কর প্রদান করেন তাহলে দেশ অনেক এগিয়ে যাবে। কর হচ্ছে দেশের প্রাণ। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে একজন দেশপ্রেমী হিসেবে সঠিকভাবে আয়কর দেয়ার আহবান জানান।

অনুষ্ঠানের সভাপতি কর অঞ্চল কুমিল্লার কর কমশিনার এম এম ফজলুল হক আরিফ বলেন, কর দেয়ার মাধ্যমে করদাতারা পরোক্ষ সুবিধা পেয়ে থাকেন, সরকার রাষ্ট্রের পক্ষে রাজস্ব সংগ্রহ করে। তিনি বলেন, দেশের জন্য জাতির জন্য কুমিল্লার মানুষের যতেষ্ট অবদান রযেছে। কুমিল্লা কর অ লের মধ্যে গত তিন মাসে ১৫ হাজার নতুন করদাতা বৃদ্ধি পেয়েছে। বিগত তিন মাসে কর অ ল কমিল্লার লক্ষমাত্রার চেয়ে ৭৩ কোটি টাকা বেশি আয়কর আদায় করেছে। এই সাফল্যের জন্য সম্মানিত করদাতাদের তিনি আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, মেলায় কর কর্মকর্তা ও কর্মচারীরা করদাতাদের সর্বাত্মক সহযোগিতা করবে।

এদিকে, কুমিল্লা ছাড়াও ব্রাহ্মণবাড়িয়া কার্যালয় প্রাঙ্গনে ১৬ থেকে ১৯ নভেম্বর, নোয়াখালীতে বিআরডিবি হল মিলনায়তনে ১৫ থেকে ১৮ নভেম্বর, ফেনীতে ভাষা শহীদ সালাম কমউিনিটি সেন্টারে ১৫ থেকে ১৮ নভেম্বর, চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থা মিলনায়তনে ১৬ থেকে ১৯ নভেম্বর, লক্ষীপুর জেলা কার্যালয় প্রাঙ্গনে ১৬ থেকে ১৯ নভেম্বর আয়কর মেলা অনুষ্ঠিত হবে। পাশাপাশি উপজেলা পর্যায়ে চৌদ্দগ্রাম কার্যালয় প্রাঙ্গন, কালিরবাজারে ১৪ থেকে ১৫ নভেম্বর, চৌমুহনী কার্যালয়ে ও বেগমগঞ্জে ১৯ থেকে ২০ নভেম্বর, আশুগঞ্জ কার্যালয় প্রাঙ্গন, কলাবাগানে ১৯ থেকে ২০ নভেম্বর, লাকসাম কার্যালয় প্রাঙ্গন হাউজিং এস্টেটে ১৮ থেকে ১৯ নভেম্বর আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় করদাতারা ২০১৯-২০২০ করবর্ষের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন, নতুন করদাতাগন নতুন ই-টিন নিবন্ধন ও বর্তমান কর দাতাগন পুন:নিবন্ধন করতে পারবেন, মেলায় মহিলা, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও প্রবীন করদাতাদের জন্য পৃথক কাউন্টার থাকবে, করদাতাগণ মেলায় স্থাপিত সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের বুথে তাদের আয়কর জমা দিতে পারবেন, করদাতাগণকে রিটার্ন পূরনে সহায়তা করার জন্য মেলায় হেল্পডেস্ক থাকবে।

আরো পড়ুন