এবারও মাশরাফি-তামিমদের চেয়ে আফ্রিদি-গেইলরা দামী !

1

অনলাইন ডেক্স।।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের আসন্ন আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। আজ রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে আসরটির প্লেয়ার ড্রাফট। যেখানে আছেন ১৮১ জন দেশি ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার। তবে, এবারের বিপিএলেও অনেকটা বঞ্চিত হবেন দেশি ক্রিকেটাররা। কেননা, তাদের চেয়ে ঢের বেশি পারিশ্রমিকই পাবেন বিদেশিরা।

জানা গেছে, এবারের বিপিএলের ড্রাফটে দেশি ক্রিকেটারদের রাখা হয়েছে মোট ছয়টি ক্যাটাগরিতে। ক্যাটাগরিগুলো হলো- এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশি ক্রিকেটারদের রাখা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। এগুলো হলো-এ প্লাস, এ, বি, সি, ডি।

দেশি ক্রিকেটারদের এ প্লাস ক্যাটাগরিতে মূল্য ধরা হয়েছে ৫০ লাখ। এই ক্যাটাগরিতে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার। এরা হলেন- মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে, আইসিসির নিষেধাজ্ঞার কারণে এবারের আসরে নেই সাকিব আল হাসান।

আর ‘এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ লাখ টাকা। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন।

অপরদিকে বিদেশি ক্রিকেটারদের এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ টাকা। আর ‘এ’ ক্যাটাগরির জন্য নির্ধারণ করা হয়েছে ৫৯ লাখের বেশি।

বিদেশি এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা হলেন- ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এ ছাড়াও ‘বি’, ‘সি’, ও ‘ডি’ ক্যাটাগরির দেশি ও বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের মধ্যেও পার্থক্য স্পষ্ট। দেশি ক্রিকেটারদের ‘বি’ ক্যাটাগরিতে ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরিতে ১২ লাখ ও ‘ডি’ ক্যাটাগরিতে ৮ লাখ পারিশ্রমিক ধরা হয়েছে।

অপরদিকে, বিদেশি ক্রিকেটারদের ‘বি’ ক্যাটাগরিতে ৪২ লাখ ৩৪ হাজার, ‘সি’ ক্যাটাগরিতে ২৫ লাখ ৪০ হাজার ও ‘ডি’ ক্যাটাগরিতে প্রায় ১৭ লাখ মূল্য নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুন