পরিবহন ধর্মঘটে স্থবির কুমিল্লা

4

মাহফুজ নান্টু, কুমিল্লা।

সকালের সূর্য উকি দিয়েছে ঘন্টা তিনেক আগে। আদর্শ সদর উপজেলার জামবাড়ী থেকে অফিসের উদ্দেশ্য রওনা দিয়েছেন ব্যাংকার খলিলুর রহমান।অফিসের ব্যাগ নিয়ে খলিলুর রহমান আটটায় শাসনগাছা বাসস্ট্যান্ডে দাড়িয়ে আছেন। তবে বেলা ৯ টা পর্যন্ত দাড়িয়ে থেকে  কোন যানবাহনের দেখা  পান নাই।

শাসনগাছা বাসস্ট্যান্ডে শতাধিক নারীকে দাড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়।এই শ্রমজীবী নারীরা ইপিজেডে চাকরী করেন। শাসনগাছা থেকে অন্তত দেড় কিঃমিঃপথ। যানবাহন না পেয়ে অগত্য হেটে রওনা দিয়েছেন।

আজ পরিবহন ধর্মঘটের কারনে স্থবির হয়ে আছে গোটা কুমিল্লা। নগরীর শাসনগাছা, জাঙ্গালিয়া ও চকবাজার বাসস্ট্যান্ডে সহস্রাধিক যাত্রী অপেক্ষা করতে দেখা যায়। তবে কোথাও কোন যানবাহন চলাচলের খবর শোনা যায় নি।

নগরীর শাসনগাছা এলাকায় প্যাডেল ও ব্যাটারী চালিত অটোরিকশা এদিক ওদিক করে যাত্রী আনা নেওয়া করলেও পরিবহন শ্রমিকদের অবরোধের কারনে পুরো শাসনগাছা এলাকায় কোন যানবাহ নেই।  

এদিকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার অংশে দু একটা মালামাল আনা নেয়ার কাজে ট্রাক দেখা গেলেও চোখে পড়েনি কোন যাত্রীবাহী বাহন। পদুয়ার বাজার বিশ্বরোড ও জাঙ্গালীয়া বাসস্ট্যান্ডে যানবাহনের জন্য হাজারো যাত্রীর  হাহাকার ছিলো লক্ষনীয় বিষয়।

কেন এই পরিবহন ধর্মঘট এ বিষয়ে জেলা বাস মালিক সমিতির মহাসচিব তাজুল ইসলাম জানান, কেন্দ্রীয়ভাবে এমন সিদ্ধান্ত হয় নি। এটা পরিবহন ধর্মঘট নয়। দাউদকান্দি টোলপ্লাজায়  ট্রাক লড়ির ধর্মঘট চলার  সময় কুমিল্লা শাসনগাছা থেকে ছেড়ে যাওয়া এশিয়া ও তিশা পরিবহনের যাত্রীবাহী বাসের উপর হামলার পরিপ্রেক্ষিতে জেলা পরিবহন চালক ও হেলপারদের অঘোষিত ধর্মঘট চলছে। এটা কোন কেন্দ্রীয় ধর্মঘট নয়।

আরো পড়ুন