কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার দুই ইউপি নির্বাচনে ১২১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা

8

সামিয়া সুলতানা জুতি।।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা উত্তর ও দক্ষিণ ইউনিয়ন পরিষদ নির্বাচনের সব জল্পনা কল্পনা শেষে গত নভেম্বরের ২৪ তারিখে তফসিল ঘোষণা অনুযায়ী মঙ্গলবার মনোনয়নপত্র দাখিলের শেষদিনে গলিয়ারা দক্ষিণ ইউনিয়ন পরিষদ থেকে ১২জন চেয়ারম্যান প্রার্থী, সংরক্ষিত মহিলা আসন থেকে ৯ জন ও ৪১জন মেম্বারপ্রার্থী এবং গলিয়ারা উত্তর ইউনিয়ন পরিষদ থেকে ৫জন চেয়ারম্যানপ্রার্থী, মহিলা সংরক্ষিত আসন থেকে ৯জন ও ৪৫জন মেম্বারপ্রার্থী উপজেলা নির্বাচন অফিসার মোঃ নাসির উদ্দিন চৌধুরীর নিকট মনোনয়নপত্র জমা দেয়।

আইন অনুযায়ী কোনও ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হয়।কিন্তু সীমানা জটিলতার কারনে দীর্ঘ প্রায় ৯বছর নির্বাচন বন্ধ ছিল। উল্লেখ্য ৩নং গলিয়ারা ইউনিয়ন পরিষদ ২০১৩ সালে কুমিল্লা জেলাপ্রশাসক গলিয়ারাকে বিভাজন করার জন্য গণবিজ্ঞপ্তি জারি করেন।পরে ২০১৫ সালের ১৭মে গেজেট আকারে গলিয়ারাকে উত্তর ও দক্ষিণে বিভক্ত করেন।পরবর্তী ২০১৬ সালের ২৮ এপ্রিল তফসিল ঘোষণা হয়।ইউনিয়ন পরিষদের ইদ্রিস মেম্বার ২০১৬ সালের ১৬ এপ্রিলে মহামান্য হাইকোর্টে নির্বাচন স্থগিত আদেশ চেয়ে রিট পিটিশন দায়ের করে যার নাম্বার ৫০৭৮/২০১৬।

মহামান্য হাইকোর্ট ২০১৬ সালের ২৮ এপ্রিল উত্তর ও দক্ষিণ ইউনিয়ন পরিষদের নির্বাচনের স্থগিত আদেশ দেন।তারপর ২০১১ সালের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম নান্নু মজুমদার রেসপনডেন্ট নাম্বার ১০ হয়ে মামলাটি নিষ্পত্তির জন্য পিটিশন দায়ের করেন।২০১৭ সালে ১৮ জানুয়ারি মহামান্য হাইকোর্ট তার প্রেক্ষিতে ২০১৭ সালের ৫ এপ্রিল তারিখে মামলাটি নিষ্পত্তি করে নির্বাচনের নির্দেশনা দেন। পরবর্তীতে আমলা তান্ত্রিক জটিলতার কারনে ২বছর নির্বাচন বন্ধ ছিল।গলিয়ারা উত্তর ও দক্ষিণের নির্বাচন চেয়ে মোঃ রফিকুল ইসলাম নান্নু মজুমদার নির্বাচন চেয়ে আরেকটি রিট পিটিশন দায়ের করেন যার নং ৮৩৫৯/২০১৯।

হামান্য হাইকোর্ট গত ২১ আগষ্ট তারিখে গলিয়ারা উত্তর ও দক্ষিণ ইউনিয়নের নির্বাচন তফসিল ঘোষণার জন্য রুল এবং নির্দেশনা দেন। তার প্রেক্ষিতে গত ২৪ নভেম্বর গলিয়ারা উত্তর ও দক্ষিণ ইউনিয়নের তফসিল ঘোষণা করেন। উল্লেখ্য,রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের শেষ তারিখ ৫ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১২ ডিসেম্বর এবং ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ। উপজেলা নির্বাচন অফিসার মোঃ নাসির উদ্দিন চৌধুরীর সাংবাদিকদের বলেন,নির্বাচনের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আরো পড়ুন