অনলাইনে ফাঁদে পা দিয়ে দেড় লাখ টাকা হারালেন অভিনেত্রী

অনলাইন ডেস্ক ।।

42

অনলাইন যেমন দুনিয়াকে হাতের মুঠোয় নিয়ে এসেছে, অনেককিছুকে সহজ করে দিয়েছে তেমনি অনেক রকম ভোগান্তিও সঙ্গে নিয়ে এসেছে। যেমন অনলাইনজুড়ে পাতা আছে নানা রকম ফাঁদ। যারা এসব বিষয়ে খুব একটা জানেন না বা সচেতন নন তারা খুব সহজেই শিকার হন অনলাইন শিকারীদের।

এই যেমন এক চক্রের ফাঁদে পড়ে লাখ টাকা খোয়ালেন অভিনেত্রী অর্পিতা চ্যাটার্জি। জানা গেছে, তিনি অনলাইনে একটি আন্তর্জাতিক গেমিং প্ল্যাটফর্মে টাকা দিয়েছিলেন। আর সেই প্লে-স্টেশনের ফাঁদে পা দিয়েই লক্ষাধিক টাকা প্রতারণার শিকার হলেন প্রসেনজিত চট্টোপাধ্যায়ের স্ত্রী অর্পিতা।

এ অভিনেত্রীর অভিযোগ, প্লে-স্টেশনে টাকা দেওয়ার পর থেকেই ক্রমাগত টাকা কেটে নেওয়া হচ্ছে তার অ্যাকাউন্ট থেকে। পরে অভিনেত্রী বুঝতে পারেন যে, গুগল প্লে-স্টেশনের জন্য যখন অনলাইনে তিনি টাকা দিয়েছিলেন, তখন সেখানে নিজের কার্ডের ডিটেইলসও দিতে হয়েছিল তাকে। আর সেখান থেকেই দেড় লক্ষ টাকা কেটে নেওয়া হয়েছে বলে দাবি অর্পিতার।

আর্থিকভাবে প্রতারিত হয়ে স্বাভাবিকবশতই সাইবার ক্রাইমের অভিযোগ তুলেছেন অভিনেত্রী। তার বক্তব্য, ‘দেশের কোনো সংস্থায় অনলাইনে টাকা দিতে হলে ব্যাংকের তরফে একটা ওটিপি অর্থাৎ ওয়ান টাইম পাসওয়ার্ড আসে। সেটি গ্রাহক নিশ্চিত করার পরই একমাত্র তার অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হয়। কিন্তু আন্তর্জাতিক কোনো সংস্থার ক্ষেত্রে এমন কোনো নিয়ম কার্যকর নেই!’ কেন এক্ষেত্রেও ওটিপি দেওয়ার নিয়ম নেই? প্রশ্ন তুলে সরাসরি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে জবাব চেয়েছেন অর্পিতা চট্টোপাধ্যায়।

আর্থিকভাবে প্রতারিত অভিনেত্রী সোশাল মিডিয়ায় প্রশ্ন ছুঁড়েছেন যে, ‘আন্তর্জাতিক সংস্থাগুলোর ক্ষেত্রে কি জেনে-বুঝেই এমন নিয়ম তৈরি করা হয়েছে, যাতে লোকে এই ফাঁদে পা দেয়?’ এই ধরনের প্রতারণার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন তিনি। মানুষকে সতর্ক করার জন্য গোটা বিষয়টি টুইটারে জানিয়েছেন অর্পিতা।

আরো পড়ুনঃ
error: Content is protected !!