ইংল্যাণ্ডে ১৫ই জুন থেকে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক

47

অনলাইন ডেস্ক।। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ইংল্যান্ডে আগামী ১৫ই জুন থেকে বাস-ট্রেন-টিউবের মত গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক হবে বলে ঘোষণা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সংবাদ ব্রিফিংএ পরিবহন মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এ কথা বলেছেন। তিনি বলেন, কেউ এই নিয়ম না মানলে তাকে বাস-ট্রেন থেকে নামিয়ে দেয়া বা জরিমানা করা হতে পারে। তবে তিনি জানান, শিশুদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না।

মন্ত্রী বলেন, তারা তাই করছেন যা অন্য অনেক দেশ করবে। মুখ ঢেকে রাখলে কোভিড-১৯ থেকে সীমিত হলেও কিছু সুরক্ষা পাওয়া যায়।

এমন সময় শ্যাপস এ কথা ঘোষণা করলেন যখন ব্রিটেনে ধীরে ধীরে লকডাউন শিথিল করা হচ্ছে, তবে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে এলেও ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় তা অনেক বেশি।

ব্রিটেনে সরকারি হিসেবে গতকাল বুধবার করোনাভাইরাস সংক্রমণের পর ৩৫৯ জন এবং বৃহস্পতিবার ১৭৬ জন মারা গিয়েছেন। মোট মৃত্যুর সংখ্যা ৩৯ হাজার ৯০৪ – যা পৃথিবীতে দ্বিতীয় সর্বোচ্চ।

ব্রিটেনে ভাইরাস সংক্রমণ শুরুর প্রথম দিকে সরকারের অবস্থান ছিল এমন যে, ফেস মাস্ক পরার প্রয়োজন নেই – এতে তেমন কোন কাজ হয় না, বরং সাবান দিয়ে বার বার হাত ধোয়া অনেক বেশি কার্যকর।

তবে সম্প্রতি সেই অবস্থান থেকে ব্রিটিশ সরকার ধীরে ধীরে সরে এসেছে। ইংল্যাণ্ডে ১৫ই জুন থেকে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক।

আরো পড়ুনঃ
error: Content is protected !!