ঈদের জামাত হচ্ছে না আমিরাতে

34

অনলাইন ডেস্ক।। প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে না। ঈদের নামাজ সবাইকে ঘরে পড়তে সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

তবে ঈদের নামাজের ১০ মিনিট আগে মসজিদে মসজিদে তাকবির আল্লাহু আকবর, আল্লাহু আকবর, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর, আল্লাহু আকবর, ওয়ালিল্লাহিল হামদ প্রচার করা হবে।

ঈদুল ফিতরের নামাজ ঘরে আদায় করার সঙ্গে ঈদ উদযাপনে পার্টি ও উৎসব করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কোনোধরনের গণজমায়েত করলে ১০ হাজার দিরহাম এবং জমায়েতে অংশ নিলে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান রাখা হয়েছে।

এদিকে, করোনাভাইরাস মোকাবিলায় সংযুক্ত আরব আমিরাতে (বুধবার ২০ মে) থেকে জাতীয় জীবাণুনাশক স্প্রেকরণ কর্মসূচির সময় রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে। তবে দেশটির শিল্প এলাকা ও লেবার ক্যাম্প এরিয়াগুলোতে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা করা হয়েছে আর বড় বড় মার্কেট ও মলগুলোর খোলা রাখার নতুন সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাখা হয়েছে।

ওই সময় ব্যতীত কেউ বের হলে বা অন্যান্য আইনসমূহ অমান্য করলে ৫শত দিরহাম থেকে ১ লাখ দিরহাম পর্যন্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য জরিমানার বিধান রাখা হয়েছে।

মার্কেট ও মলগুলো খোলা থাকলেও ১২ বছর নিচে ছেলে-মেয়েদের এবং ৬০ বছরের ঊর্ধ্বে বয়স্কদের প্রবেশ নিষেধ করা হয়েছে। জাতীয় জীবাণুনাশক স্প্রেকরণ সময় ব্যতীত জনসাধারণ বা অধিবাসীকে মাস্ক পরে বাহির হওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

এর আগে, আমিরাতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্রস মোহাম্মদ মিজানুর করোনা মোকাবিলায় আমিরাত সরকারের গৃহীত পদক্ষেপসমূহকে স্বাগত জানিয়ে দেশীয় প্রবাসীদের স্থানীয় আইন-কানুন মেনে চলার আহ্বান জানান।

উল্লেখ্য , সংযুক্ত আরব আমিরাতে করোনায় মোট আক্রান্ত মোট আক্রান্ত ২৬০০৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১১৮০৯ জন। মোট মৃতের সংখ্যা ২৩৩ জন। মৃত্যের মধ্যে ৬০ জনের অধিক বাংলাদেশ রয়েছেন।

আরো পড়ুনঃ