ঈদের মজাদার রেসিপি: সেমাইয়ের ৩ পদ

অনলাইন ডেস্ক।।

4

ঈদে মিষ্টিমুখ না করলে কি হয়। আর ঈদে মিষ্টিমুখ করতে থাকা চায় সেমাইয়ের সুস্বাদু সব পদ। আর মাত্র দুইদিন পরেই ঈদুল আজহা। ঈদ উপলক্ষে সবাই সেমাই রান্না করবেন নিশ্চয়ই!

ঈদের দিন খুব কম সময়েই তৈরি করে নিতে পারবেন সুস্বাদু তিন পদের রেসিপি। পারফেক্ট সেমাই তৈরি করতে অনুসরণ করুন রেসিপি-

শাহী জর্দা সেমাই

উপকরণ

১. সেমাই আধা প্যাকেট
২. নারকেল কুড়ানো আধা কাপ
৩. তেজপাতা ২-৩টি
৪. এলাচ ১টি
৫. দারুচিনি ৩টি
৬. লবণ সামান্য
৭. ঘি ২-৩ টেবিল চামচ
৮. চিনি পরিমাণমতো
৯. বাদাম পছন্দমতো

পদ্ধতি

প্রথমে সেমাই হালকা ভেঁজে নিন। তারপর হালকা গরম পানিতে ৪-৫ মিনিট ভিজিয়ে রেখে ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে নারকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেঁজে নিন।

সেমাইয়ের পানি শুকিয়ে আসতেই এর মধ্যে চিনি দিয়ে দিন। ভাঁজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

দুধ সেমাই

উপকরণ

১. সেমাই ২০০ গ্রাম
২. চিনি আধা কাপ
৩. এলাচ ৩টি
৪. দারুচিনি ৩ টুকরো
৫. তেজপাতা ১টি
৬. দুধ ১ লিটার

পদ্ধতি

দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। তাতে আধা কাপ চিনি মিশিয়ে সঙ্গে এলাচ, দারুচিনি এবং তেজপাতা দিন। কে প্যাকেট থেকে সেমাই অর্ধেক করে নিয়ে ঘিতে ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

নবাবি সেমাই

উপকরণ

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম
২. দুধ ১ কেজি
৩. গুঁড়ো দুধ ২০০ গ্রাম
৪. প্রয়োজন মতো চিনি
৫. কর্নফ্লাওয়ার ৩ চামচ
৬. কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম ও
৭. ক্রিম ৫০ গ্রাম

পদ্ধতি

প্রথমে প্যানে ঘি গরম করে লাচ্ছা সেমাই ভেজে নিন। এবার চিনি এবং গুঁড়ো দুধ দিয়ে ভালোভাবে ভাজুন। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্স মিল্ক দিয়ে তারপর চিনি দিন।

৫ মিনিট নেড়ে ক্রিম দিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই ঢেলে নিন, তার ওপরে ক্রিম দিন। এর উপরে সেমাই দিন। সবশেষে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!