এনজিও ও নাগরিক সংগঠন একমঞ্চে আনতে নতুন জোট ঘোষনা

75

একজন এনজিও কর্মী হিসেবে সাধুবাদ জানানোর কথা এই প্রক্রিয়াকে, কিন্তু দু:খের সাথে বলতে হচ্ছে কেন এটি আত্মঘাতী প্রক্রিয়া ?

আজকে যারা এই প্রক্রিয়ার সাথে জড়িত তারাই কিন্তু এনজিওদের একমাত্র প্রতিষ্ঠিত প্লাটফরম ‘এডাব’ (ADAB) কে ভেঙ্গে দু টুকরো করে, এফএনবি ( FNB) করেছিলেন যারা তারাই নতুন করে এই জোট কেন তৈরী করলেন উদ্দেশ্য কি ? এনজিওদের কোন প্লাটফরম কেন স্থায়ীত্ব লাভ করে না, কেন টিকানো হয় না কাদের স্বার্থ দেখা হচ্ছে । আমরা তো সরকারের সাথে থেকে একটি ইতিবাচক সম্পর্ক বজায় রেখে উন্নয়নের অংশীদার হিসেবে সবাইেএকসাথে কাজ করি তারপরও কেন এত ভেদাভেদ ।

দীর্ঘ আলোচনার পর নাগরিক সমাজের প্রতিনিধিগণ , এডাব, এফএনবি, বাপা, সিডিএফ ,সুপ্র সহ জাতীয় ও আঞ্চলিক নেটওয়ার্ক গুলোকে সাথে নিয়ে একটি ঐক্য প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৭ সালে এবং দেশের ৮ টি বিভাগ এবং ২১ টি জেলায় কর্মশালা করে সকলের সম্মতির ভিত্তিতে ‘‘ বিডি -সিএসও প্রসেস ’’ নামে একটি প্লাটফরম গঠন করা হয় লোকালাইজেশন প্রক্রিয়াকে জোড়দার করার জন্য । ২০১৮ সালের ৬ জুলাই কেআইবি (কৃষিবিদ ইনষ্টিটিউট ) বন্ধু সংগঠন অক্সফাম (INGO) এর আথির্ক সহযোগীতায় প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় । সেই সম্মেলনে এনজিও জগতের অভিভাবক সর্বজন স্বীকৃত ড. কাজী খালিকুজ্জমান আহমদ স্যার , সাবেক বাংলাদেশে বাংকের সফল গভর্নর বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিয়ার রহমান , ইউএন (UN) দেশীয় প্রধান মিস মিয়া সাপু সহ দেশে কর্মরত সকল আন্তজার্তিক সংগঠনের প্রধানগন এবং দেশের সকল নেটওয়ার্কের বন্ধুরা এবং তৃণমূল পর্যায়ের ৭ শত এনজিও সেদিন উপস্থিত হয়ে সাফল্যমন্ডিত করেছিলেন ।

তারই ধারাবাহিকতায় ২য় সম্মেলন অনুষ্ঠিত হয় ভার্চুয়াল ৩ দিন ব্যাপী গত ৬, ৮ ও ১০ অক্টোবর ২০২০ তারিখ -যেখানে জাতীয় ও আন্তর্জাতিক এনজিওর সফল নেতৃবৃন্দগণ উপস্থিত থেকে আমাদের উৎসাহিত করেছেন এবং এই প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেছেন । মরহুম স্যার ফজলে হোসেন আবেদ ভাই আল্লাহ বেহেশত নসীব করুন উনাকে দোয়া করি- উনার অবদান অনস্বীকার্য । উনার প্রতি শ্রদ্ধা রেখেই বলতে চাই জীবিত থাকাকালে তিনি এই পক্রিয়ার প্রথম আঘাত হেনেছিলেন এডাব ভেঙ্গে এফএনবি করেছিলেন আবার উনার মৃত্যুর পর উনার অনুসারীরা এখন নতুন করে আত্মঘাতী খেলায় মেতে উঠেছেন । রাষ্ট্রের এই বৃহৎ সেক্টরটি এই সকল অপ রাজনীতির শিকার এবং এনজিও ঐক্য প্রক্রিয়ার প্রধান অন্তরায় ।

মোস্তফা কামাল আকন্দ, সচিব বিডি-সিএসও প্রসেস।

আরো পড়ুনঃ
error: Content is protected !!