ঐতিহ্যবাহী কাটারিভোগ চাল এখন মেসার্স “চাঁদ” ইন্ডাষ্ট্রিজে

মোঃ জামিল মিঞা, পুলহাট দিনাজপুর ।।

91

দিনাজপুর জেলায় এ ধানের আবাদের সঠিক ইতিহাস জানা না গেলেও বিভিন্ন তথ্যে দেখা যায়,কাটারিভোগ দিনাজপুরের আদি ও অকৃত্রিম ধান। আরয্যদের আগমনের আগে থেকেই এ অঞ্চলে এ ধান উৎপন্ন হতো। ছুরি যেমন মাথার দিকে চোখা ও একটু খানি বাঁকা ঠিক তেমনি কাটারিভোগ ধান দেখতে। কাটারিভোগ চাল সুগন্ধীযুক্ত।

কাটারি ভোগের চিড়া হালকা ধবধবে সাদা রং ও মিষ্টি গন্ধ। কাটারিভোগের আতপ চালের পোলাও প্রায় সবার ঘরে জনপ্রিয়। কাটারি ভোগের চিড়াও সবার প্রিয়।দিনাজপুর সদর উপজেলার ৬ নং আউলিয়াপুর ইউনিয়নের আউলিয়াপুর গ্রামে মেসার্স “চাঁদ” ইন্ডাষ্ট্রিজে উন্নত মানের সিদ্ধ কাটারিভোগ চাল পাওয়া যাচ্ছে।

মেসার্স “চাঁদ” ইন্ডাষ্ট্রিজ এর পরিচালক মোঃ জামিল মিঞা জানান, আমাদের এই চাল রাসায়িনক ও বিষমুক্ত, এই চাল ক্ষুদ মুক্ত ও পুষ্টিগুন সমৃদ্ধ, আমরা নিজস্ব উদ্যানে সনাতন প্রকৃয়ায় চাল প্রস্তুত করে থাকি,আমাদের এই চাল একসিদ্ধ ও সম্পূর্ন প্রাকৃতিক,আমরা মেশিনের সাহায্যে শুধুমাত্র পাথর অপসারন করে থাকি, আমাদের এই চালের মধ্যে কোন কৃত্রিম সুগন্ধি ব্যবহার করা হয়না বলে সংরক্ষনে এবং রান্নায় প্রাকৃতিক সুগন্ধ অক্ষুন্ন থাকে, আমাদের এই চালে অন্য কোন চাল বা শম্পা কাটারী মেশানো হয়না।আমাদের এই চাল আপনাদের ভালো লাগলে এবং ক্রয় করতে চাইলে আমার সাথে যোগাযোগ করতে পারেন,

আরো পড়ুনঃ
error: Content is protected !!