কচুয়ায় গ্রামে গ্রামে জনপ্রিয় হয়ে উঠেছে ‘তথ্য আপা’ সেবা

সাইফুল ইসলাম সুমন, কচুয়া (চাঁদপুর)।।

৬৯

ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের নতুন ‘তথ্য আপা’ সেবাটি চাঁদপুরের কচুয়া উপজেলায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে ছাত্রী ও সুবিধাবঞ্চিত তৃণমূল পর্যায়ে নারীদের কাছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নানা বিষয়ে সচেতন করা হচ্ছে তৃনমূল নারীদের। পাশাপাশি গ্রামীণ নারীদের নানান ভাবে বিনামূল্যে সহায়তা দেয়া হচ্ছে। ফলে দিনদিন আগ্রহ বাড়ছে সেবা প্রার্থীদের।

কচুয়ায় প্রত্যন্ত গ্রামে এভাবে উঠান বৈঠকের মাধ্যমে নানা প্রশিক্ষন দিচ্ছেন তথ্য আপা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে উপজেলা তথ্য কেন্দ্রের আয়োজনে এসব উঠান বৈঠকে বাল্য বিয়ে,সন্ত্রাস,জঙ্গিবাদ সহ নানা বিষয়ে সচেতন করা হচ্ছে তৃনমূল নারীদের।

শিক্ষা,স্বাস্থ্য,কৃষি,ব্যবসা,আইন বিষয়েও তথ্য দিয়ে বিনামূল্যে সহায়তা করছে তথ্য আপা প্রকল্প। তথ্য আপা সেবা প্রকল্পের মাধ্যমে নারীদের প্রাথমিক ভাবে স্বাস্থ্য সেবা,ই-কমার্সের পাশাপাশি প্রতিষ্ঠানে চাকুরির আবেদনেও সহায়তা দেয়া হচ্ছে।
সেবা গ্রহীতা চামেলী আক্তার,নাসরিন ও শেফালী আক্তার জানান,তথ্য আপা সেবার মাধ্যমে নানান সুবিধা পাচ্ছি। এ সেবার মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষন দিয়ে আমাদের স্বাবলম্বী করা হচ্ছে। ই-কমার্সের মাধ্যমে প্রশিক্ষন নিয়ে অনলাইন ব্যবসা করছি। এতে করে অনলাইন ব্যবসার মাধ্যমে পন্য ক্রয়-বিক্রয় করছি। তাছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি ও প্রতিষ্ঠানে চাকরির আবেদন বিনামূল্যে করে দেয়া হয়। নানান সুবিধা পাচ্ছি এ তথ্য সেবা প্রকল্পের মাধ্যমে।

তথ্যসেবা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা আফরোজা আক্তার বলেন, এই প্রকল্পের মাধ্যমে গ্রামীণ নারীরা তাদের অধিকার সম্পর্কে জানার পাশাপাশি হচ্ছে সচেতন। নারীরা বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষন নিয়ে স্বাবলম্বী হচ্ছেন অনেকে। বিশেষ করে সুবিধা বঞ্চিত নারী ও গ্রামীণ নারীদের প্রশিক্ষন দেয়া হচ্ছে। প্রশিক্ষন শেষে নারীরা স্বাবলম্বী হচ্ছেন। এদিকে উপজেলা প্রান্তিক পর্যায়ে তথ্য সেবা পেতে সকলকে সেবা গ্রহনের আহŸান জানান তিনি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!