করোনা আক্রান্ত ব্যক্তির কাছাকাছি এলেই সংকেত দেবে স্মার্টফোন

208

অনলাইন ডেস্ক।। করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেই সতর্ক করবে স্মার্টফোন। গতকাল বৃহস্পতিবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে এই অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘নাগরিকদের সুরক্ষায় কন্টাক্ট ট্রেসিং অ্যাপ নিয়ে আমরা বেশ কিছু দিন ধরেই কাজ করছিলাম। অবশেষে আমরা এটি চালু করতে পেরেছি। অ্যাপটি পাওয়া যাবে গুগুল প্লে-স্টোরে ফ্রিতে। এ সময় তিনি দেশের সকল স্মার্ট ফোন ব্যবহারকারীদের এটি ডাউনলোড করতে অনুরোধ করেন। এটি ব্যবহারে প্রয়োজন হবে শুধু ফোন নাম্বার,কোন ব্যাক্তিগত তথ্য দিতে হবেনা।

স্মার্টফোনে কন্টাক্ট ট্রেসিং অ্যাপটি ডাউনলোড করার পর লোকেশন, ডাটা এবং ব্লুটুথ অন রেখে বাড়ির বাইরে বের হলে, এটি এক-দুই মিটারের মধ্যে যারা থাকবে তাদের হিস্ট্রিগুলো আমাদের ডাটাবেইসে পাঠাবে। কেউ যদি আক্রান্তের কাছাকাছি চলে যায় তাহলে স্মার্টফোনের অ্যালার্ট বেজে উঠবে। তার সংস্পর্শে আসা ব্যক্তিরা যদি কয়েক দিন পরও করোনা পজিটিভ হয়, তাহলেও স্মার্টফোন থেকে সতর্কবার্তা পাওয়া যাবে। সে ক্ষেত্রে ফোন করে প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হবে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!