করোনা সংক্রামনরোধে ’’সংক্রামক আইন-২০১৮’’ অনুসরনের জন্য HRPB এর বিবৃতি

249

হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) এর কেন্দ্রীয় নের্তৃবৃন্দ আজ এক বিবৃতিতে করোনা মোকাবেলায় সকল পদক্ষেপ সঠিকভাবে সংক্রামন আইন-২০১৮ অনুযায়ী গ্রহন ও দলমত নির্বিশেষে বিশেষজ্ঞদের মতামতকে প্রাধান্য দেয়ার জন্য সরকারকে অনুরোধ করেছেন।

বিবৃতি দাতারা হলেন এডভোকেট মনজিল মোরসেদ, এডভোকেট মোঃ ছারওয়ার আহাদ চৌধুরি, এডভোকেট একলাছ উদ্দিন ভুইয়া, এডভোকেট মোঃ মজিবর রহমান, এডভোকেট এইচএম ইমরুল কাউসার, এডভোকেট মোঃ মাহবুবুল ইসলাম, এডভোকেট রিপন বাড়ৈ, এডভোকেট মাসুদ হেসেন, এডভোকেট সৈয়দা শাহিন আরা লাইলি, এডভোকেট মোঃ মামুন আলিম, এডভোকেট মোঃ হাফিজুর রহমান পাটওয়ারি, এডভোকেট মোঃ কামাল হেসেন, এডভোকেট মোঃ মাহফুজুর রহমান।

বিবৃতিতে তারা বলেন যে, বিশ্বস্বাস্থ্য সংস্থা কর্তৃক করোনাকে মহামারি ঘোষনার পরে করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রনে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ করোনার পিছনে থেকে হেটে কিছু পদক্ষেপ গ্রহন করে নিয়ন্ত্রন করার প্রচেষ্টা চালালেও আাশান্বিত ফলাফল পাওয়া যায়নি। বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের মতানুসারে নিয়ন্ত্রনের স্বীকৃত পদ্বতি হল লকডাউন, টেষ্ট ও রোগিকে আইসোলেশন। ৮ মার্চ প্রথম রোগি সনাক্তের পরে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রনালয় জরুরি পদক্ষেপ না নেয়ায়, এমনকি টেষ্টকে সার্বজনিন না করে কুক্ষিগত করে রাখা, বিদেশ ফেরতেদের কোয়ারান্টাইন নিশ্চিত না করা সহ বিভিন্ন ভুল পদক্ষেপ এর কারনে ব্যপক সংক্রমন হয়েছে। দুঃখজনক হলেও সত্য দেশের অধিকাংশ মানুষ বিষয়টি উপলব্দি করলেও অজানা কারনে ব্যর্থতার জন্য দায়ীদের ব্যাপার কোন পদক্ষেপ নেই।

জাতীয় সংসদ ২০১৮ সালে আইন পাস করে স্বাস্থ্য মন্ত্রনালয়কে মহামারি ভাইরাস প্রতিরোধে সুনির্দিষ্ট কতগুলো ক্ষমতা দিয়েছে এবং অন্য প্রযোজনগুলির জন্য উপদেষ্টা কমিটি কে ক্ষমতা দেয়া হয়েছে কিন্তু আইনকে সম্পুর্ন অবজ্ঞা করে অনেক পদক্ষেপ নেয়া হয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয় যে, সুনিদির্ষ্ট আইনকে পাস কাটিয়ে পদক্ষেপ নেয়া হলে ভবিষ্যতে অনেক আইনি জটিলতা হতে পারে এবং তা অবধারিত।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয় যে, টেষ্ট ও চিকিৎসার ব্যাপারে যে আস্থার অভাব দেখা দিয়েছে তাতে হতাশা দিন দিন বেড়ে যাচ্ছে, এমতাবস্থায় মানুষের জীবন রক্ষার জন্য অনতিবিলম্বে প্রয়োজনে রিজার্ভের অর্থ খরচ করে টেষ্ট ও চিকিৎসার সকল ব্যবস্থা সৎ ও যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হাই পাওয়ার কমিটির নের্তৃত্বে পরিচালিত করা হোক।

বিবৃতি প্রদানকারিদের পক্ষে-
এডভোকেট মনজিল মোরসেদ
প্রেসিডেন্ট, হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ(এইচআরপিবি)

আরো পড়ুনঃ
error: Content is protected !!