কাজিপুরে প্রাণিসম্পদ দপ্তরের এল এস ডি রোগ বিষয়ক লিফলেট বিতরণ

নাজমুল হোসেন (সিরাজগঞ্জ) প্রতিনিধি।।

42

সিরাজগঞ্জ কাজিপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যাগে লাম্পি স্কিন ডিজিজ এর লিফলেট বিতরণ করা হয়েছে । গত বৃহস্পতিবার সকালে প্রাণিসম্পদ দপ্তরের সামনে থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে ‘লাম্পি স্কিন ডিজিজ’ জনসচেতনতামূলক লিফলেট,হেলথ কার্ড, ২ কেজি ভিটামিন, ৮ টি ক্রিমির ঔষধ, ও ১২৫ জনকে গরু মোটা তাজা করণ প্রকল্পের বিভিন্ন উপকরণাদি বিতরণ করেন ভেটেরিনারি সার্জন ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ডাঃ মোঃ মাহমুদুল হাসান।

রোগটির নিয়ন্ত্রণ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ডাঃ মোঃ মাহমুদুল হাসান বলেন,সম্প্রতি ‘লাম্পি স্কিন ডিজিজ’ নামে ভাইরাসজনিত এক ধরনের চর্মরোগ দেখা দিচ্ছে দেশের গবাদি পশুর শরীরে। এ রোগে প্রাপ্তবয়স্ক গরু-মহিষের চেয়ে অল্প বয়সী গরু-মহিষ আক্রান্ত হচ্ছে বেশি। রোগটি মহামারি আকারে দেখা দিলেও আতঙ্কের কিছু নেই।

রোগটি প্রতিরোধে বন্যার পূর্বে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, খামারের ড্রেনেজ ব্যবস্থা ও আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। অসুস্থ গবাদি পশুকে সুস্থ গবাদি পশু থেকে আলাদা করে রাখতে হবে। আক্রান্ত পশুকে মশারির ভেতর রাখতে হবে। খামারের সার্বিক হাইজিন ও বায়োসিকিউরিটি ব্যবস্থা উন্নয়নের জন্য খামারিদের প্রশিক্ষণ প্রদান করতে হবে।’ এ ছাড়া সুস্থ গরুকে দেশে উৎপাদিত ‘গোটপক্স’ টিকা প্রয়োগ করতে হবে। অন্যদিকে খামারে কোনো গরু আক্রান্ত হলে অতিসত্বর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে যোগাযোগ এবং রেজিস্টার্ড ভেটেরিনারি চিকিৎসকের পরামর্শ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দেন তিনি।

ভাইরাসজনিত রোগটির কোনো সুনির্দিষ্ট চিকিৎসা নেই। শুধু সচেতনতার মাধ্যমেই এটি প্রতিরোধ করা সম্ভব। এরই মধ্যে খামারিদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপজেলা পর্যায়ে লিফলেট-পোস্টার বিতরণসহ উঠান বৈঠক করা হয়েছে। এসময় ভিএফএ মোঃ মোস্তাকিম সহ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী গণ উপস্থিত ছিলেন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!