কামাল্লা দরবারে মুসলিম উম্মাহ’র কল্যাণ চেয়ে আখেরি মোনাজাত

মুরাদনগর প্রতিনিধি।।

137

কুমিল্লার মুরাদনগর উপজেলার ঐতিহ্যবাহী কামাল্লা দরবার শরীফে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে মদিনা জামাতের উদ্যোগে ৩ দিন ব্যাপী বাৎসরিক ইছালে ছাওয়াব মাহফিল শুক্রবার বাদ ফজর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনা করে আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে দরবার শরীফ প্রাঙ্গন। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ধর্মপ্রাণ আশেকান ভক্তবৃন্দ প্রতি বছরের ন্যায় এবারো আখেরি মোনাজাতে সমবেত হয়েছেন। মোনাজাত পরিচালনা করেন দরবার শরীফের পীর ও মদিনা জামায়াতের আমীর আলহাজ্ব মাওলানা হাবিবুর রহমান খন্দকার।

মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড. মোহাম্মদ আহসান উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মাওলানা অধ্যাপক সাব্বির আহমেদ মমতাজী।
ঢাকা আলীয়া মাদরাসার মুহাদ্দিস কাজী মোহাম্মদ শরীফুল্লাহ’র উপস্থাপনায় কোরআন ও হাদিস থেকে বয়ান করেন বাগে মদিনা দরবার শরিফের পীর মাওলানা হাবিবুল্লাহ বেলালী, বগুড়ার ভবানীপুর কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী শিক্ষা বিভাগের প্রফেসর ড. মাসুদ বাকী বিল্লাহ, উত্তর বাড্ডা কামিল মাদরাসার হেড মুহাদ্দিস মাওলানা ড. বদিউল আলম সরকার, কামাল্লা দরবার শরীফের পীরজাদা শাহ্ আবু নছর সাইফুর রহমান খন্দকার, আলহাজ্ব শাহ আবু বকর হেদায়েতুল্লাহ খন্দকার, নারায়নগঞ্জ কর একাডেমির হেড মাওলানা মহসীন কবির ইউসুফী ও ঘোড়াশাল ফাজিল মাদরাসার প্রভাষক মাওলানা খন্দকার মাহমুদুল হাসান জসিম প্রমুখ।

আখেরী মোনাজাতে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে। মহান আল্লাহ রাব্বুল আলামীনের নৈকট্য লাভের আশায় প্রতি বছরের ন্যায় এবারেও সারা বাংলার প্রত্যন্ত এলাকা থেকে মাহফিলে প্রচুর লোক সমবেত হয়। নিজের ও আহল আওলাদের গুনাহ খাতা মাফির জন্য এবং দেশ-জাতির ইহকালীন ও পরকালীন কল্যাণ কামনা করে আখেরী মুনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে কান্নার রোল পড়ে যায়। মহান আল্লাহর দরবারে কান্নাকাটি আর আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মাহফলি ও আশ-পাশের এলাকার পরিবেশ ছিল আবেগময়। মোনাজাতে অসংখ্য ওলামায়ে কেরাম, দেশ-বরেণ্য পীর-মাশায়েখগণসহ সামাজিক ও বিভিন্ন পেশাজীবী লোকজন অংশ নেয়।

আরো পড়ুনঃ
error: Content is protected !!