কুবিতে শ্রেণীকক্ষের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

কুবি প্রতিনিধি:

33
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বর্তমানে সবচেয়ে বড় যে সমস্যা তা হচ্ছে শ্রেণীকক্ষ সংকট। নতুন ডিপার্টমেন্টগুলোতে ব্যাচ বাড়লেও বাড়েনি শ্রেণীকক্ষ। শ্রেণীকক্ষের দাবিতে আন্দোলনের পর এবার ক্লাস – পরীক্ষা বর্জন করেছে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৩ মার্চ) উপাচার্য বরাবর শিক্ষার্থীদের গণস্বাক্ষর ও স্মারকললিপি জমা দেয়ার মাধ্যমে ক্লাস-পরীক্ষা বর্জনের এ পদক্ষেপ নেয় শিক্ষার্থীরা।
এর আগে ২ মার্চ শিক্ষার্থীরা শ্রেণীকক্ষের দাবিতে আন্দোলন করে। আন্দোলনের মাঝে প্রশাসনিক ভবন অবরোধ করে প্রতীকী ক্লাসও নিয়েছে শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে আমরণ অনশনে যান বিভাগের ১৩ শিক্ষার্থী। সকাল থেকে টানা আন্দোলন চলা ও আমরণ অনশনে অংশ নেয়ায় এক শিক্ষার্থী অসুস্থ হয়ে যান। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় হাসপাতালে তাকে চিকিৎসা দেয়া হয়।
সরেজমিনে দেখা যায়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫টি ব্যাচের বিপরীতে মাত্র একটি শ্রেণীকক্ষ, শিক্ষকদের পর্যাপ্ত অফিস নেই, সেমিনার নেই, নেই কোনো ল্যাব। কোনো ল্যাব না থাকায় শিক্ষার্থীরা প্র‍্যাক্টিক্যাল কাজগুলো হাতে কলমে শেখা থেকে বঞ্চিত হচ্ছে।
শিক্ষার্থীরা জানান, “আমাদের ৫ ব্যাচ কিন্তু শ্রেণীকক্ষ মাত্র ১ টা। অন্য বিভাগের শ্রেণীকক্ষ ব্যবহার করতে হয় আমাদের। আমরা পর্যাপ্ত সুযোগ সুবিধা পাচ্ছি না, এখন আমাদের শ্রেণীকক্ষ সমস্যার সমাধান না করা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন থাকবে।”
শ্রেণীকক্ষ সংকট সমাধানের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, “আমরা চাচ্ছি খুব দ্রুত এ সমস্যার সমাধান দিতে। প্রশাসন থেকে ডিনদের দায়িত্ব দেয়া হয়েছে আগামী বৃহস্পতিবারের মাঝে ডিনগণ এ সমস্যার সমাধান করার। ডিনগণ দফায় দফায় মিটিং করছেন এ সমস্যা সমাধানের জন্য।”
আরো পড়ুনঃ
error: Content is protected !!