কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে ধান খেতে সবজি চাষ

105

অনলাইন ডেক্স।।
কুমিল্লার বিভিন্ন উপজেলায় ধান খেতে বিভিন্ন ধরনের সবজি চাষ করা হচ্ছে। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নে ধান খেতে লাউ, শিম ও চিচিঙ্গার চাষ করতে দেখা গেছে। এই ইউনিয়নের যশপুর গ্রামে ধান খেতে লাউ চাষ করা হয়েছে।
গ্রামের কৃষক কার্তিক সূত্রধর ২৪ শতক ধানের খেতে লাউ গাছ লাগিয়েছেন। কার্তিক সূত্রধর জানান, তিনি এবার ৫০০ শতক জমিতে ধান লাগিয়েছেন। তার মধ্যে ২৪ শতক জমি একটু নিচু। সেখানে কচুরিপানা ছিল। কচুরিপানাগুলো খেতের বিভিন্ন স্থানে স্তূপ দেওয়া হয়। কচুরিপানা পচে গেলে এতে গোবর আর মাটি দিয়ে লাউ বীজ লাগানো হয়।
লাউ গাছ বড় হলে গাছের ডাল পুঁতে দেন। এদিকে স্তূপ বাদ দিয়ে রোপা আমন ধান লাগানো হয়। ধান আর লাউ গাছ একসঙ্গে বেড়ে উঠছে। আগামীতে তিনি অন্য জমিতে ধানের সঙ্গে শিম, শসা, চিচিঙ্গা চাষ করবেন। একসঙ্গে চাষ করার সুবিধা হচ্ছে, কচুরিপানা স্তূপ দেওয়ায় জৈব সার পাওয়া যাচ্ছে। অন্যদিকে সবজির চাহিদাও মিটছে। ব্যতিক্রমী ধান ও সবজি চাষ দেখতে অনেকে আসেন।
তার দেখাদেখি অন্যরা ধান খেতে সবজির চাষ করছেন। গলিয়ারা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খানম বলেন, ধানের সঙ্গে সবজি চাষ এই এলাকায় দিন দিন জনপ্রিয় হচ্ছে। একই জমিতে ধানের সঙ্গে সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে। এদিকে ধান খেতে পার্চিং (গাছের ডালা) দেওয়ায় পাখি বসে ধানের পোকা খেয়ে ফেলছে।

সূত্র- বাংলাদেশ প্রতিদিন। রিপোর্ট- মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা।

আরো পড়ুনঃ
error: Content is protected !!