কুমিল্লায় বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধিতে তরুণদের উদ্বুদ্ধকরণ সভা

সাইফুল ইসলাম।।

২০৬

“প্রশিক্ষণ নেব, দক্ষ হব, নিয়ম মেনে বৈধ পথে বিদেশ যাব”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শুক্রবার ০৭ জানুয়ারি ২০২২ নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে এবং প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বৈদেশিক কর্মসংস্থানে তরুণদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সভা কক্ষে “নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ এবং বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধিতে তরুণদের উদ্বুদ্ধকরণ সভা” অনুষ্ঠিত হয়। কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে স্বনির্ভর সূচনা নারী উন্নয়ন প্রশিক্ষণ সংস্থার সভাপতি শাহানা হক-এর সহায়তায় “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন”-এর কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলার ৪৫ জন যুবক-যুবতী এ সভায় অংশগ্রহণ করেন।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন। উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি RPL-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ এর কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন এবং গোলাম মোস্তফা নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানানো হয়। অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়। জনশক্তি জরিপ অফিসার মোঃ তাজুল ইসলাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কার্যক্রম আলোচনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তিনি অভিবাসন বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla–এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান। নিরাপদ অভিবাসন বিষয়ক পুস্তিকা ও লিফলেট অংশগ্রহণকারীদের মাঝে বিতরণ করা হয়।

আরো দেখুনঃ
error: Content is protected !!