কুমিল্লায় নিয়ম মেনে সীমিত পরিসরে জুম্মার নামাজ আদায়

মাহফুজ নান্টু, কুমিল্লা প্রতিনিধি।

46
বেলা সাড়ে ১২ টা। মসজিদের মাইকে শুরু হলো জুম্মার আযান। তবে আজকের জুম্মার নামাজ আদায় করার তাড়া ছিলো না ধর্মপ্রাণ মুসুলমানদের। সুবাসিত আতরের ঘ্রান নিয়ে সাদা পাজামা পাঞ্জাবি পড়া মসজিদ মুখী মুসুল্লিদের ঢল ছিলো। করোনা সংক্রমন প্রতিরোধের উদ্দেশ্য পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার কুমিল্লায় সীমিত পরিসরে জুম্মার নামাজ আদায় করা হয়েছে। দুপুরে জেলার মসজিদে ধর্মপ্রান মুসুল্লিদের উপস্থিতি ছিলো না।
বেলা পৌনে ১ টা। সরেজমিনে নগরীর কান্দিরপাড় কেন্দ্রীয় জামে মসজিদ, দারোগাবাড়ী মসজিদ, মুগলটুলী শাহসুজা মসজিদ, কালিয়াজুড়ি আইনুদ্দিন শাহ মাজার মসজিদ, কালেক্টরেট মসজিদ ও পুলিশ লাইন মসজিদে গিয়ে দেখা যায় মসজিদে ভীড় নেই। মসজিদজুড়ে নিরবতা। মসজিদের সামনে নেই ভিক্ষুকদের দীর্ঘ সারি। পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী ১০ জন করে প্রতি মসজিদে জুম্মার নামাজ আদায় করবে।
দারোগাবাড়ী মসজিদে নামাজ আদায় করতে এসে মুসুল্লি বেশী হওয়ায় বাড়িতে গিয়ে নামাজ আদায় করবেন আমজাদ। জানালেন সিদ্ধান্ত সবার জন্য। তাই বাড়ী ফিরে যোহর নামাজ আদায় করবো বলে কাঁদো কাঁদো স্বরে বলে উঠেন আল্লাহ আমাদের ক্ষমা করবেন। আমরা আবার একসাথে জুম্মার নামাজ আদায় করতে পারবো।
দারোগাবাড়ী মসজিদে গিয়ে দেখা যায়, সাধারণ মুসুল্লিরা যেন ভীড় করে নামাজ না আদায় করে সে জন্য মসজিদের সামনে এক পুলিশ কর্মকর্তা ধর্মপ্রান মুসুল্লিদের ভীড় না করার অনুরোধ করতে দেখা যায়।
কুমিল্লা ইসলামিক ফাউন্ডেশন এর উপপরিচালক সরকার সারোয়ার আলম জানান, পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আমরা জেলার প্রতিটি মসজিদে জানিয়ে দেই পাঁচ ওয়াক্ত নামাজে ৫ এবং জুম্মার নামাজে ১০ জন জামাতে নামাজ আদায় করবে। কেন্দ্রীয়ভাবে ওলামায়েকেরামগণ এমন সিদ্ধান্ত নিয়েছিলেন। আমরা তা মুটামুটি বাস্তবায়ন করতে পেরেছি।
আরো পড়ুনঃ