কুমিল্লা জেলা আইনজীবী সহকারী সমিতির শপথ গ্রহণ ও চার্জ বিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।।

২২১

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ ও চার্জ বিনিময় সভা অনুষ্ঠিত হয়। গত ০৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল ৩টায় কুমিল্লা জেলা আইনজীবী সহকারী সমিতির হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি মোঃ আব্দুল বারি সরদার বারেক এর সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ এর উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ শরীফুল ইসলাম এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ সহিদ উল্লাহ, এনরোলমেন্ট সেক্রেটারি এডভোকেট নবেন্দু বিকাশ সর্বাধিকারী দোলন, সহ-এনরোলমেন্ট সেক্রেটারি এডভোকেট মোসা: তাহমিনা মুজাহিদ ও সাবেক এনরোলমেন্ট সেক্রেটারি এডভোকেট মোহাম্মদ এনামুল হক সরকার প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই কোরআন থেকে তেলাওয়াত করেন- বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার নবনির্বাচিত কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ রবিউল হাসান। এরপর নবনির্বাচিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান- বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সাবেক সভাপতি আব্দুল হক মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সিনিয়র সহ-সভাপতি (উচ্চ পরিষদ) মোঃ জাহাঙ্গীর হোসেন, সহ-সভাপতি (উচ্চ পরিষদ) মোঃ এমদাদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক (উচ্চ পরিষদ) মোঃ আবুল খায়ের খোকন ও যুগ্ম সাংগঠনিক সম্পাদক (উচ্চ পরিষদ) মোঃ আবু তাহের কালন, বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার বিদায়ী সভাপতি আব্দুল বারি সরদার ও সাধারণ সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ এবং নবনির্বাচিত কমিটির সভাপতি মোঃ জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক মোঃ কবির হোসেনসহ বিদায়ী ও নবনির্বাচিত কমিটির অন্যান্য নেতৃবৃন্দ। এ ছাড়াও উপস্থিত ছিলেন- বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার শতাধিক আইনজীবী সহকারীগণ।

অনুষ্ঠানে বক্তারা বলেন- বিজ্ঞ আইনজীবীগণের পরিপূরক হচ্ছে আইনজীবী সহকারীগণ। তাই নির্ধারিত পোষক পরিধান ও পরিচয়পত্র ব্যতিত আইনজীবী সহকারীগণ আদালত অঙ্গণে বিচারক কাজে বিজ্ঞ আইনজীবীগণ সহযোগিতা করতে পারবেন না। বক্তারা আরও বলেন- কুমিল্লা আদালত অঙ্গন হতে টাউট ও দালাল মুক্ত করতে সকলের সর্বাত্মক সহযোগী প্রয়োজন। এজন্য বিজ্ঞ আইনজীবী ও আইনজীবী সহকারীগণের সমন্বয়ে আদালত অঙ্গনে ঝটিকা অভিযান অব্যাহত রাখতে হবে।

 

এদিকে, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির এনরোলমেন্ট সেক্রেটারি এডভোকেট নবেন্দু বিকাশ সর্বাধিকারী (দোলন) এর নিজস্ব অর্থায়নে শতবর্ষের ঐতিহ্য সমুন্নত স্বনামধন্য প্রতিষ্ঠান বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখায় নামে এই প্রথম “ডাইরেক্টরি-২০২১” প্রকাশ করেন। তিনি বলেন- ডাইরেক্টরি প্রকাশনার যাবতীয় ব্যয়ভার বহন করার বিষয়ে সম্মতি দিলে বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার নেতৃবৃন্দ ডাইরেক্টরি সবিশেষ সহযোগিতা প্রদানে এগিয়ে আসে। মহান স্বাধীনতার ৫০ বৎসরপূর্তিতে এই ডাইরেক্টরি প্রকাশের উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ তাৎপর্য বহন করে। এতে আইনজীবী সহকারী সমিতির সদস্যদের পরিচিত, যোগদানের তারিখ ও সাল এবং যোগাযোগের জন্য মোবাইল নাম্বার সংযোজিত হয়েছে। এতে বিচারপ্রার্থী সাধারণ মানুষ আইনজীবী সহকারীদের সর্বশেষ তথ্য সম্পর্কে জানতে পারবে। আইনজীবী সহকারীদের মধ্যেও পারস্পারিক বন্ধন ও বন্ধুত্বের পথ প্রসারিত হবে। এরফলে ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের শুভ সূচনাসহ কুমিল্লা আদালত প্রাঙ্গণে দালাল-টাউটদের উপদ্রব কিছুটা হলেও কমবে বলে আমি মনে করি।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24.

আরো দেখুনঃ
error: Content is protected !!