কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লা প্রতিনিধি।।

১১০

অভিবাসন প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ততাকরণ এবং তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে বুধবার (২৯ ডিসেম্বর) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত কর্মীগণের সঠিক তথ্য প্রাপ্তিতে সহায়তা প্রদানের লক্ষে আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলীসহ ১০০ ছাত্র-ছাত্রী।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এন.এম রবিউল আওয়াল চৌধুরী । তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে এরকম একটি আয়োজনের জন্য জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং আইসিএমপিডিকে ধন্যবাদ জানান । এছাড়াও আরও বক্তব্য রাখেন তানজিনা নাজিয়া, প্রভাষক, নৃ-বিজ্ঞান বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ মূল বক্তব্য উপস্থান করেন। উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে শিক্ষক এবং ছাত্রছাত্রীদের সরকারের এম্বাসেডর হিসেবে কাজ করার আহবান জানান।

দেবব্রত ঘোষ বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবাইকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ প্রগণ করার পরামর্শ দেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এ ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। তিনি আরপিএল- এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

দেবব্রত ঘোষ সরকারিভাবে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার বিষয়ে সকলকে উৎসাহিত করেন। তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office , Comilla এবং এমআরসি বাংলাদেশের ফেজবুক পেইজ mrcbangladesh এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান।

এমআরসি কাউন্সেলর এস.এম রিফাত শাহরিয়ার নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা নিরাপদ অভিবাসনে ইউনিয়ন পরিষদের ভুমিকা নিয়ে আলোচনা করেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টার ন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এ আয়োজনে সহযোগিতা প্রদান করছে।

আরো দেখুনঃ
error: Content is protected !!