কুমিল্লা শিক্ষাবোর্ডে এইচএসসিতে বেড়েছে জিপিএ-৫, ফলাফলে এগিয়ে মেয়েরা

কুমিল্লা প্রতিনিধি।

99

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৬৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ৫ হাজার ৩৮৬ জন মেয়ে এবং ৩ হাজার ৯৭৮ জন ছেলে।জিপিএ-৫ প্রাপ্তির ফলাফলে এবারও এগিয়ে মেয়েরা।গত বছরের চেয়ে এবার বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

২০১৯ সালের পরীক্ষায় এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ৩৭৫ জন। আর ২০১৮ সালে ৯৪৫ জন।শনিবার (৩০ জানুয়ারি) ফলাফল ঘোষণার পর সকাল ১১টার দিকে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়।

এসব শিক্ষার্থীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। এবার কুমিল্লা বোর্ডের অধীনে ৬টি জেলার ৩৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই শতভাগ পাস করেছে। ২০১৯ সালে এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৭.৭৪ শতাংশ। এর আগে ২০০৮ সালে পাসের শতকরা হার ছিল ৭৭.৩৩ শতাশ।

তিনি আরও জানান, এবার কুমিল্লা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২ হাজার ৪৩৫ জন। এর মধ্যে মেয়ে ৫৮ হাজার ১৭ জন এবং ছেলে ৪৪ হাজার ৪১৭ জন। গত বছর কুমিল্লা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী, এর মধ্যে পাস করে ৭৩ হাজার ৩৫৮ জন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!