গজারিয়া একতা ক্লাবের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন

106

“মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান” স্লোগানকে সামনে রেখে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলা চান্দলা গজারিয়া একতা ক্লাবের উদ্যোগে মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে ৩ জুলাই রোজ শুক্রবার ব্রাহ্মণপাড়া চান্দলা ইউনিয়ন করিমপুর মাঠে ক্লাবের সদস্যদের নিয়ে গাছের চারা রোপণ ও বিতরণ করা হয়।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে নিরাপদ দূরত্ব বজায় রেখে চারা রোপণ ও বিতরণ করা হয়। জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে ‘মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপন কর্মসূচির ডাক দেন গজারিয়া একতা ক্লাব।

এরই ধারাবাহিকতা গজারিয়া একতা ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ শরিফ খান আকাশের সার্বিক তত্ত্বাবধানে এ কর্মসূচি পালন করা হয়। মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে চান্দলা বিভিন্ন এলাকায় খোলা মাঠে,রাস্থায় আশে পাশে এবং বাড়ি আঙিনায় গাছের চারা রোপণ করা হয়। এছাড়াও ক্লাব সদস্য, শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। এর মধ্যে রয়েছে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা।।

গজারিয়া একতা ক্লাবের উপদেষ্টা ও বিটিসিএল এর উপ সহকারী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান সরকার কাউছার এ সময় বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন। হাফিজুর রহমান সরকার কাউছার বলেন, মুজিব বর্ষ উপলক্ষ্যে সারা দেশে এক কোটি গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছে সরকার। তিন মাস ব্যাপী চলবে এ বৃক্ষ রোপন কর্মসূচি ।

আগামী তিন মাস আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাসে একটি করে ফলদ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপন করবেন আমাদের ক্লাবের সদস্যরা। গাছ আমাদের পরম বন্ধু। গাছ লাগিয়ে যেমন পরিবেশ রক্ষা করা সম্ভব তেমনিভাবে গাছের কাঠ ও ফলের মাধ্যমে আর্থিকভাবেও স্বাবলম্বী হওয়া সম্ভব। তাই এই করোনা সংকটে সবাইকে বাড়ির আশেপাশে এবং পতিত জমিতে বৃক্ষরোপন করার আহবান জানাচ্ছি।

এ বছর ক্লাবের উদ্যোগে ২০০০ গাছের চারা রোপণ ও বিতরণ করা হবে বলে ক্লাব সভাপতি নিশ্চিত করেছেন। কর্মসূচির অর্থায়ন করেন গজারিয়া একতা ক্লাবের উপদেষ্টা সৌদি আরব প্রবাসী মোঃ আল-আমিন চৈাধুরী।

আরো পড়ুনঃ
error: Content is protected !!