গ্যাসের দাম কমেছে ভারতে

অনলাইন ডেক্স।।

34
ভারতের প্রধান চারটি শহর নয়াদিল্লি, মুম্বাই, কলকাতা ও চেন্নাইয়ে ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কমেছে। গড়ে ৫০ রুপিরও বেশি কমিয়ে নির্ধারিত নতুন এ দাম কার্যকর হয়েছে ১ মার্চ থেকে।ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) বরাত দিয়ে রোববার ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, ১৪ দশমিক ২ কেজির সিলিন্ডারে দাম সবচেয়ে বেশি কমেছে কলকাতায়, সাড়ে ৫৬ রুপি। আগে একই ওজনের সিলিন্ডার কিনতে হতো ৮৯৬ রুপিতে। ১ মার্চ থেকে কেনা যাবে ৮৩৯ রুপি ৫০ পয়সায়।
নয়াদিল্লিতে আগে কিনতে হতো ৮৫৮ রুপি ৫০ পয়সায়। এখন কেনা যাবে ৮০৫ রুপি ৫০ পয়সায়। অর্থাৎ দাম কমেছে ৫৩ রুপি। মুম্বাইয়ে আগে একই ওজনের সিলিন্ডার কিনতে হতো ৮২৯ রুপি ৫০ পয়সায়। এখন কেনা যাবে ৭৭৬ রুপি ৫০ পয়সায়। অর্থাৎ এখানেও দাম কমেছে ৫৩ রুপি।
দক্ষিণের শহর চেন্নাইয়ে দাম কমেছে ৫৫ রুপি। সেখানে আগে এই ওজনের সিলিন্ডার কিনতে হতো ৮৮১ রুপিতে, এখন মিলবে ৮২৬ রুপিতে। পাশাপাশি ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দামও কমেছে এই চার শহরে। কলকাতা ও নয়াদিল্লিতে দাম কমে ১ মার্চ থেকে এ সিলিন্ডার পাওয়া যাবে যথাক্রমে ১ হাজার ৪৫০ এবং ১ হাজার ৩৮১ দশমিক ৫০ রুপিতে। মুম্বাই ও চেন্নাইয়ে এ সিলিন্ডার মিলবে যথাক্রমে ১ হাজার ৩৩১ এবং ১ হাজার ৫০১ দশমিক ৫০ রুপিতে।
সম্প্রতি ভারতের জ্বালানিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গ্যাসের দাম হ্রাসের আভাস দিয়ে বলেছিলেন, মার্চে গ্যাসের দাম কমতে পারে। তার সেই কথারই প্রতিফলন দেখলো ভারতবাসী।এদিকে বাংলাদেশে সবচেয়ে বেশি বিক্রি হয় ১২ ও সাড়ে ১২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডার। জানুয়ারিতে প্রকাশিত খবর মতে, দেশের বাজারে ১২ কেজির সিলিন্ডার জেলাভেদে বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ২৫০ টাকায়।
আরো পড়ুনঃ
error: Content is protected !!