জাতিরজনকের স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বিজয়ের পূর্ণতা পেয়েছে

কুমিল্লা প্রতিনিধি।।

74

কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস ছালাম বলেছেন, বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতির জন্য নয়, বিশ্বের নিপীড়িত-নির্যাতিত গণমানুষের মুক্তির পথপ্রদর্শক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীপ্ত কণ্ঠের আহŸানে সাড়া দিয়ে বাঙালি জাতি মহান মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে দেশকে হানাদারমুক্ত করেছিলেন। আর এই দীর্ঘ নয় মাস পাকিস্তান কারাগারে বন্দিদশায় জীবন-মৃত্যুর মুখোমুখি সময় পার করেন জাতির এ মহাপুরুষ।

স্বাধীনতাকামী বাঙালি এবং বিশ্বনেতাদের চাপের মুখে কারাগার থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি রাজনীতির এই মহাকবি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রেখেছিলেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের মধ্য দিয়ে বাঙ্গালীর বিজয় এলেও বিজয়ের পূর্ণতা পেয়েছে ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতিরজনকের স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। ওই দিন বঙ্গবন্ধু স্বাধীন দেশের মাটি প্রথম স্পর্শ করেন। গতকাল রোববার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর মূর‌্যালে (প্রতিকৃতিতে) ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর দিবসের তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি একথা বলেন।

কুমিল্লা শিক্ষাবোর্ড সচিব প্রফেসর নূর মোহাম্মদ বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালির স্বপ্নের বাতিঘর। সুখি সমৃদ্ধ সোানার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু। মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের অসা¤প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে দৃশ্যমান ভূমিকা রাখার আহŸান জানান তিনি।

উল্লেখ্য,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লায় নানা আয়োজনে গতকাল ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলন ও বোর্ড প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর মূর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস ছালাম নেতৃত্বে বোর্ড কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পরে দিবসের তাৎপর্য ও বঙ্গবন্ধ’ুর বনার্ঢ্য জীবনের উপর আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় কুমিল্লা শিক্ষাবোর্ড সচিব প্রফেসর নূর মোহাম্মদসহ সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কুমিল্লা শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি মো.আবদুল খালেক।

আরো পড়ুনঃ
error: Content is protected !!