ঝালকাঠিতে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরন প্রকল্পের অবহিতকরন সভা

ঝালকাঠি প্রতিনিধি।।

৭৭

ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরন প্রকল্পের অবহিতকরন সভা ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। ধর্ম মন্ত্রনালয়ের উদ্যোগে এই প্রকল্প হিন্দু ধর্মীয় কল্যান ট্রাষ্টের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগ এর রুপরেখা তৈরি করেছে। এই প্রকল্পে তিন বছর মেয়াদে ৪৯ কোটি ৯৯ লক্ষ ৫৭ হাজার টাকা ব্যায় হবে। প্রতি বছর ১৬০০ জন পুরোহিত ও সেবাইতদের ৩ দিন ব্যপি প্রতি ব্যাচে প্রশিক্ষন ও মাসিক ভাতা দেয়া হবে।

ধর্মীয় আর্থ-সামাজিক প্রেক্ষাপটে হিন্দু ধর্মীয় পুরোহিত ও সেবাইতদের হিন্দু আইন ও পুজা পদ্ধতি, ভ‚মি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামাজিক মুল্যবোধ, কৃষি ও বনায়ন, গবাদী পশু পালন এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষনের মাধ্যমে ৪১২১৬ জনের দক্ষতা ও নেতৃত্বে দানের সক্ষমতা বৃদ্ধি করা।ধর্মীয় জ্ঞান বৃদ্ধির জন্য প্রশিক্ষনার্থীদেরকে পরোহিত দর্পন ও গীতা বআ বিতরন করা। পুরোহিত ও সেবাইতদের মাধ্যমে সমাজে নৈতিক শৃখলা এবং ধর্মীয় ও মানবিক মূল্যবোধ সৃষ্টির মাধ্যমে মাদক দুর্নীতি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতন করা এবং আন্তঃ ধর্মীয় সম্প্রতির মনোভার গড়ে তোলা। ২০২০-২০২১ অর্থ বছর থেকে শুরু হয়ে ৩০ জুন ২০২৩ সালে প্রকল্প সমাপ্ত হবেএবং অংশগ্রহনকারি, প্রশিক্ষন দাতা ও ফ্যাসিলেটরদের ভাতা নির্ধারিত হারে প্রদান করা হবে এবং পুরোহিত ও সেবাইতদের মাসিক ৭০০ টাকা হারে ভাতা প্রদান করা হবে।

রবিবার বেলা সাড়ে ১২ টায় অবহিতকরন সভায় ঝালকাঠির জেলা প্রশাসক মোঃ জোহর আলী প্রধান অতিথি ছিলেন। হিন্দু ধর্মীয় কল্যান ট্রাষ্টের ট্রাষ্টি ভানু রঞ্জন দে’র সভাপতিত্বে সভায় ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ কামাল হোসেন বিশেষ অতিথি ছিলেন। মূল প্রকল্পের ধারনাপত্র উপস্থাপন করেন জুনিয়র কনসালটেন্ট চম্পা সেন। অন্যদের মধ্যে জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর ডা: অসীম কুমার সাহা ও সাধারন সম্পাদক তরুন কর্মকার, জেলা ইসলামিক ফাউন্ডেসনের উপ-পরিচালক মশিউর রহমান, উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি প্রকৌশলী দিলিপ কুমার হালদার, স্থানিয় পুরোহিত দুলাল চন্দ্র চক্রবর্তী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট অনিমা চ্যাটার্জী উপস্থিত ছিলেন।

আরো দেখুনঃ
error: Content is protected !!