ঝিনাইদহে বার্ড ফ্লু’র টিকা উৎপাদনে এফএনএফ ফার্মাসিউটিক্যালস

এম এ কবীর, ঝিনাইদহ প্রতিনিধি।।

3

বার্ড ফ্লু রোগের টিকা উৎপাদন ও বিপণনের অনুমোদন পেয়েছে ঝিনাইদহের এফএনএফ ফার্মাসিউটিক্যালস দেশে প্রথমবারের মতো উৎপাদন হচ্ছে বার্ড ফ্লু‘র টিকা। এটি উৎপাদন করছে ঝিনাইদহের এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ‘বাংলা বার্ড ফ্লু এইচ৯ ভ্যাক’ নামে এ টিকা উৎপাদন ও বিপণনের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক আলিমুল ইসলামের তত্ত্বাবধানে কোহিনুর পারভীন, মোস্তফা কামাল ও আয়নুল হক তিন বছর গবেষণা করে এ টিকা উদ্ভাবন করেছেন। মুরগির দেহে প্রয়োগের জন্য এ টিকার প্যাটেন্ট, উৎপাদন ও বিপণন করছে ঝিনাইদহের এফএনএফ ফার্মাসিটিক্যালস।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, এখানকার ১৫ জন উৎপাদন কর্মকর্তা এ গবেষণায় সহায়তা করেছেন। আলিমুল ইসলাম প্রতিষ্ঠানটিতে উপদেষ্টা গবেষক হিসেবে কাজ করছেন। বাকি তিনজন এ প্রতিষ্ঠানেরই গবেষক। বার্ড ফ্লু রোগ প্রতিরোধে এর আগে এ টিকা আমদানি করতে হয়েছে। এখন দেশেই পাওয়া যাবে এই টিকা,খরচও পড়বে কম।

প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান, বার্ড ফ্লু রোগে একটি মুরগিকে তিন ডোজ টিকা দিতে হয়। প্রথম ডোজ বাচ্চার বয়স ৭-১৪ দিনের মধ্যে, দ্বিতীয় ডোজ দিতে হয় ২৮ দিনে। আর শেষ ডোজ দিতে হয় ৬ মাস বয়সে।

প্রতি ডোজের দাম পড়ে ৬-৮ টাকা। কিন্তু তাদের উৎপাদিত প্রতি ডোজ টিকার দাম পড়বে সাড়ে ৫ টাকা। এতে খরচ কম হবে খামারিদের। প্রতি বছর তাদের কারখানায় ১৫ কোটি টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে।

ঝিনাইদহের রাউতাইল এলাকায় ২০০০ সালে এফএনএফ ফার্মাসিউটিক্যালসের কারখানা প্রতিষ্ঠিত হয়। ২০০১ সাল থেকে তারা উৎপাদনে যায়। ২০১৭ সালে বার্ড ফ্লু’র টিকা তৈরিতে সক্ষম হয় তারা। এর আগে, গরুর খুরা রোগের টিকা,গামবোরো টিকা, ফাউল কলেরা টিকা, রানীক্ষেত রোগের টিকাসহ কয়েকটি টিকা উৎপাদনে সক্ষমতা দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

এফএনএফ ফার্মাসিটিক্যালস লিমিটেডের এমডি মোখলেসুল ইসলাম বলেন, এই টিকা উৎপাদনে আমাদের কতটুকু সক্ষমতা আছে তা দেখতে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল ২০২০ সালের ১৭ ডিসেম্বর ঝিনাইদহে আসে।

তারা কারখানা পরিদর্শন করেন এবং বার্ড ফ্লু রোগের টিকা উৎপাদনে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা থাকায় উৎপাদন এবং বাজারজাতের অনুমতি দেন। তিনি আরো বলেন, আমরা গত ৫ মে টিকা উৎপাদন ও বাজারজাতকরণের অনুমোদন পেয়েছি। এরপর থেকেই উৎপাদন শুরু করেছি। গত সপ্তাহ থেকে টিকা বাজারজাত করা শুরু হয়েছে। প্রায় এক কোটি টিকা বাজারে ছাড়তে আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক মো. আলিমুল ইসলাম বলেন, দেশে এই প্রথম বার্ড ফ্লু’র টিকা উৎপাদিত হচ্ছে। এটা আমাদের জন্য গর্বের। ঝিনাইদহের এফএনএফ ফার্মাসিটিক্যালস এ টিকা উৎপাদন ও বাজারজাত করছে।

ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনন্দ কুমার অধিকারী বলেন, এফএনএফ ফার্মাসিটিক্যালস এর আগে গরুর খুরারোগ ও মুরগির রানীক্ষেতসহ কয়েকটি প্রাণী স্বাস্থ্যের টিকা উৎপাদন করে সুনাম কুড়িয়েছে। দেশে এবারই প্রথম বার্ড ফ্লু’র টিকা উৎপাদন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

আরো পড়ুনঃ
error: Content is protected !!