ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে সম্মত এরদোয়ান

75

অনলাইন ডেক্স ।।

সিরিয়া সংকট নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে প্রথম দিকে অস্বীকৃতি জানালেও ট্রাম্পের আমন্ত্রণে শেষ পর্যন্ত আলোচনায় বসতে সম্মত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দুই দেশের চলমান উত্তেজনার মধ্যদিয়েই এ বৈঠক অনুষ্ঠিক হতে যাচ্ছে। বুধবার (৬ নভেম্বর) দেশটির প্রেসিডেন্ট দপ্তরের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

এএফপি জানিয়েছে, তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানিয়েছে এক ফোনালাপে এ দুই নেতা আবারো নিশ্চিত করেন যে তারা আগামী ১৩ নভেম্বর বুধবার ওয়াশিংটনে সাক্ষাত করবেন। এর আগে সিরীয় সংঘাত নিয়ে এরদোয়ান ওয়াশিংটন সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও বিষয়টি  নিশ্চিত করে এক টুইটবার্তায় বলেন, তিনি এরদোয়ানকে ‘অত্যন্ত আন্তরিকভাবে আমন্ত্রণ’ জানিয়েছেন এবং তিনি তার সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন।

ট্রাম্প বলেন, ফোনালাপকালে তারা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ দমন, কুর্দিদের সাথে শত্রুতার অবসান ও অন্যান্য আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এসময় এরদোয়ান ইসলামিক স্টেট (আইএস)-এর প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটকের বিষয় নিয়েও আলোচনা করেন।

ট্রাম্প টুইটারে বলেন, ‘তিনি আমাকে জানিয়েছেন যে তারা আইএস’র অনেক যোদ্ধাকে গ্রেফতার করেছে। এসব যোদ্ধা সংঘাত চলাকালে পালিয়ে গিয়েছিল বলে জানা যায়। এদের মধ্যে সন্ত্রাসী ঘাতক আল-বাগদাদির এক স্ত্রী ও বোন রয়েছে।

উল্লেখ্য, তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে কুর্দি যোদ্ধাদের সহযোগিতায় গত মাসে মার্কিন বাহিনীর অভিযানে এ আইএস নেতা নিহত হন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!