ঢাকা শহর নিয়ে তারা তিনজন

39

ব্যস্ততম শহর ঢাকা। ঢাকায় প্রতিদিন বিচিত্র রকম ঘটনা চোখে পড়ে। এই ঢাকায় রঙ-বেরঙের বিচিত্র পেশার মানুষ বাস করে। কেউ বাস করে উঁচু ভবনে; কেউ বাস করে ফুটপাথে। কেউ বাস না খেয়ে দিন পার করে। কেউ খাবার খেতে না পেরে ডাস্টবিনে ফেলে দেয়। শহরে কেউ রাখে না কারো খবর। রঙের পেশায় রঙের সাজে বাস করে সবাই ঢাকায়। কেউ আজ রাজা, কেউ বা কাল ফকির। ঢাকা শহরে যৌথপরিবার খুব কম চোখে পড়ে।

দিনদিন পরিবারকে ভাঙ্গতে ভাঙ্গতে এখন একক পরিবারে বাস করছে অধিকাংশ পরিবার। স্বামী-স্ত্রী আর সন্তান নিয়ে বাস করতে স্বাচ্ছন্দ্যবোধ করে অনেকে। নিজের পিতা-মাকেও বুঝা মনে হয় অনেক সন্তানের। অথচ, পিতা-পুত্র-সন্তান তথা পরিবারের সম্পর্কগুলো কতোই মধুর; জীবনদ্দশায় কেউ টের পায় না; মরে গেলে টের পায় পরিবারে একে অন্যের কতো আপন ছিলো। ঢাকা শহরে প্রতিনিয়ত বৈচিত্র সব ঘটনা ঘটছে আমাদের সামনে।

এই সব ঘটনার মধ্যে পরিবারকেন্দ্রিক কিছু স্পর্শকাতর গল্পকে উপজীব্য করে নাটক নির্মাণ করলেন তারা তিনজন। পরিচালনা করেছেন জনপ্রিয় নির্মাতা সকাল আহমেদ। প্রযোজনা করেছেন শতাধিক নাটকের প্রযোজক কাজী রিটন। শহরনামা নাটকটি লিখেছেন এ সময়ের ব্যস্ত নাট্যকার মিজানুর রহমান বেলাল।

‘শহরনামা’ নিয়ে সকাল আহমেদ বলেন, ঢাকা শহরের এমনি সব ঘটনা ঘটে যা আমাদের মনকে কখনো কখনো নাড়া দেয়। তেমনি একটি ঘটনা নিয়ে নির্মাণ করেছি ‘শহরনামা’। প্রযোজক কাজী রিটন বলেন, কিছুই বলবো না এখন। শুধু অপেক্ষা করুন। দারুন একটা কাজ আসছে। যা ঢাকা শহরের প্রতিটি বাসিন্দাকে ভাবাবে।

শহরনামা’র স্যুটিং শেষ হয়েছে। নাঈম, অর্ষা, মাসুম বাশার সহ এক ডর্জন সব তারকাকে পাওয়া যাবে শহরনামা নাটকে। শহরনামা শীঘ্রই ১টি বেসরকারি জনপ্রিয় চ্যানেলে প্রচার হবে বলে জানান প্রযোজক আনজীর লিটন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!