তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্কের জনজীবন

অনলাইন ডেস্ক।।

198

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে প্রবল তুষার ঝড়ের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এর ফলে বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে, ভ্যাকসিন প্রদান কার্যক্রম বন্ধ হয়ে গেছে এবং থমকে গেছে নিউইয়র্ক শহর। খবর বিবিসির।

সোমবার পর্যন্ত নিউ জার্সি ও পেনসিলভেনিয়ার অনেক অংশে ১৯ ইঞ্চি ও নিউ নিয়র্ক শহরে ১৭ ইঞ্চি তুষারপাত হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নিউইয়র্ক শহর ও নিউ জার্সিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সার্ভিস জানিয়েছে, মঙ্গলবার এই তুষার ঝড় নিউ ইংল্যান্ডেও সম্প্রসারিত হবে। গত কয়েক দিন ধরে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এর ফলে তীব্র তুষার ঝড়ের সৃষ্টি হয়েছে।

ঝড়ের ফলে স্থানীয় যোগাযোগ ব্যবস্থাও বিপর্যস্ত হয়ে পড়েছে। নিউইয়র্ক শহরের মেয়র বিল ডে ব্লাসিও এক আদেশে সোমবার সকাল ৬:০০টা থেকে অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছেন এবং মঙ্গলবার থেকে পাবলিক স্কুল বন্ধ ঘোষণা করেছেন।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো নিউইয়র্ক শহরসহ ৪৪টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন। সোমবার এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, ‘এটি একটি বিপজ্জনক অবস্থা, জীবনের জন্য হুমকিস্বরূপ অবস্থা। এটি খুব দ্রুত খুব খারাপ দিকে যাচ্ছে।’

নিউ জার্সির গভর্নর ফিলিপ মার্ফি সোমবার অঙ্গরাজ্যটির বাস ও রেল চলাচল বন্ধ ঘোষণা করেছেন। জরুরি আদেশে কর্তৃপক্ষকে রাস্তা বন্ধ ও বাড়ি স্থানান্তরের ক্ষমতাও তিনি দিয়েছেন।

ঝড়ের কারণে পূর্ব উপকূলের ১ হাজার ৬০০ এরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে নিওয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দর, জন এফ কেনেডি বিমানবন্দর ও ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট। সোমবার সকালে নিউ ইয়র্কের লা গার্ডিয়া বিমানবন্দরের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে।

কানেকটিকাট, নিউ জার্সি, রোড আইল্যান্ড ফিলাডেলফিয়া এবং ওয়াশিংটন ডিসির ও নিউইয়র্কের অনেক অংশে ভ্যাকসিন কার্যক্রম স্থগিত করা হয়েছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!