তেলের দাম বাড়ায় হিলিতে অর্ধেক বাস চলাচল বন্ধ ভাড়া বৃদ্ধির দুশ্চিন্তায় যাত্রীরা

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

১০৪

হঠাৎ করে তেলের দাম লিটার প্রতি ১৫টাকা করে বৃদ্ধি করায় খরচ না উঠার আশংকায় দিনাজপুরের হিলিতে অর্ধেক বাস চলাচল বন্ধ করে দিয়েছেন বাসের চালক ও শ্রমিকরা। তবে বিভিন্ন রুটে অর্ধেক বাস চলাচল চালু রয়েছে।বাস কমায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা তেমনি ভাড়া বাড়ার আশংকায় পড়েছেন তারা।

হিলি থেকে বগুড়াগামী বাসযাত্রী শরিফুল ইসলাম বলেন, তেলের দাম বাড়ায় সড়কে বাস চলাচল অর্ধেকে নেমেছ এতে করে বাস পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। তবে বাস ভাড়া এখনো আগের মতোই নিচ্ছে যেহেতু তেলের দাম বেড়েছে তারা ভাড়া বাড়বে বলে আমাদের জানিয়ে দিয়েছে আজ। একেতো সব জিনিসের দাম বেশী মানুষের জীবন যাপন করা অসম্ভব ব্যাপার হয়ে দাড়িয়েছে এর উপর বাসভাড়া বাড়লে আমাদের চরম সমস্যা হবে। সেই সাথে তেলের দাম বাড়ার কারনে অন্যান্য জিনিসপত্রের দাম বাড়বে সবমিলিয়ে আমাদের সাধারন মানুষদের দুর্ভোগ আরো বাড়বে।

বাস চালক মুক্তার হোসেন বলেন, আগে তেলের দাম ছিল ৬৫টাকা লিটার সেসময় বাস চালায়ে সমস্যার মধ্যে পড়তে হচ্ছিল মহাজনের টাকা উঠলেও দেখা যাচ্ছিল স্টাফদের বেতনের টাকা উঠতোনা ঠিকমতো গাড়ির কাজ তো দুরে থাকলো এমন অবস্থা ছিল। এখন তেলের দাম বেড়ে ৮০টাকা লিটার তেল যার কারনে বাস এখন কিভাবে চলবে মহাজনকে কি দিবো আর আমরা শ্রমিকরা কিভাবে চলবো। তেলের দাম বাড়ায় এখনো সরকার ভাড়া বৃদ্ধি করেনি যার কারনে এই ভাড়ায় বাস চালানো সম্ভবনা যার কারনে বাস চলাচল বন্ধ করে দিয়েছি। আর সরকার তেলের দাম বাড়ার ঘোষনার সাথে সাথে পাম্পগুলোতে তেলের দাম বেড়ে দিয়েছে। নতুন তেল না আসার আগেই পুর্বের কম দামে কেনা তেল বাড়তি দামে বিক্রি শুরু করে দিয়েছে।

অপর বাস চালক রিপন ইসলাম বলেন, তেলের দাম বেড়েছে কিন্তু বাস ভাড়া তো বাড়েনি এর উপর যাত্রীরা আগের যে ভাড়া সেটিই ঠিকমতো দিচ্ছেনা। আগের পুরো ভাড়া চাইতেই যাত্রীরা বলছে এখনো তো তেলের দাম বাড়েনি তাতেই কেন বাস ভাড়া বাড়াচ্ছেন এসব নানা কথা শুনতে হচ্ছে। তারপরেও যাত্রীদের কথা ভেবে লোকশান হবে জেনেও বাস চালানো হচ্ছে। যার কারনে আগে যেখানে ৫টি গাড়ি চলতো এখন সেখানে ২/৩টি গাড়ি চলছে। তবে তেলের দাম যেহেতু বেড়েছে সরকার বা মালিক পক্ষ যখন ভাড়া বাড়বে তখন সে মোতাবেক বাড়তি ভাড়া নেওয়া হবে।

হিলি বাসস্টান্ডের চেইন মাস্টার আজিজুল হক বলেন, হঠাৎ করে গতকাল রাতে তেলের দাম লিটার ১৫টাকা করে বাড়িয়ে দিয়েছে সরকার। যার কারনে বাস চালায়ে খরচের টাকা না উঠায় হিলি থেকে বিভিন্ন রুটে যে পরিমান বাস চলাচল করতো তার চেয়ে অনেক কম পরিমানে বাস চলাচল করছে। আগে যেখানে দিনাজপুর রুটে ২২টি বাস চলাচল করতো এখন সেখানে কমে ১০/১২টি বাস চলাচল করছে। একই অবস্থা বগুড়া রুটের বাস চলাচল অর্ধেকে নেমেছে। আর এই বাস চলাচল কমে যাওয়ার কারনে আমাদের কমিশন কমে গিয়েছে যার কারনে আমাদের বিপাকে পড়তে হচ্ছে।তবে বাস ভাড়া আগে যেখানে দিনাজপুরের ভাড়া ছিল ১শ টাকা ও বগুড়ার ভাড়া ছিল ১শ টাকা এখনো আগের সেই ভাড়াই নেওয়া হচ্ছে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!