দুইশ’র নিচে গুটিয়ে দিল ভারত অস্ট্রেলিয়াকে

অনলাইন ডেস্ক।।

59

অ্যাডিলেডে দিবারাত্রির প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ১৯১ রানেই গুটিয়ে দিয়েছিল ভারত। যদিও প্রথম ইনিংসে বড় লিড নিয়েও দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে গুটিয়ে গিয়েছিল তারা। ম্যাচটি তারা হেরে যায় ওই এক ব্যাটিং লজ্জাতেই।

মেলবোর্নে দ্বিতীয় টেস্টেও প্রথম ইনিংসে একইভাবে অস্ট্রেলিয়াকে কোণঠাসা করে দিয়েছে ভারতের বোলিং লাইনআপ। এবারও স্বাগতিকদের দুইশ’র নিচে গুটিয়ে দিয়েছেন বুমরাহ-অশ্বিনরা। অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ১৯৫ রানে।

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে কেউ ফিফটিও করতে পারেননি। সর্বোচ্চ ৪৮ রান করেন মার্নাস লাবুশানে। এছাড়া পাঁচ নম্বরে নামা ট্রাভিস হেড ৩৮ আর ওপেনার ম্যাথু ওয়েডের ব্যাট থেকে আসে ৩০ রান।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। ইনিংসের পঞ্চম ওভারে জো বার্নসকে শূন্য রানেই সাজঘরের পথ দেখান জাসপ্রিত বুমরাহ। চালিয়ে খেলছিলেন ম্যাথু ওয়েড। ৩০ রান করে রবিচন্দ্রন অশ্বিনের শিকার হন তিনি।

সিরিজে আরও একবার ব্যর্থতার পরিচয় দেন স্টিভেন স্মিথ। অ্যাডিলেডে দুই ইনিংসে ২ রান করা (একবার এক রানে অপরাজিত) অস্ট্রেলিয়ার ব্যাটিং স্তম্ভ এবার ফিরেছেন শূন্যতেই। ওয়েডকে ফেরানোর পরের ওভারে স্মিথকে চেতেশ্বর পূজারার ক্যাচ বানান ভারতের বর্ষীয়ান অফস্পিনার অশ্বিন। ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অস্ট্রেলিয়া।

সেখান থেকে ৮৬ রানের জুটিতে দলকে টেনে তুলেন লাবুশানে আর ট্রাভিস হেড। ৩৮ রান করা হেডকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন বুমরাহ। এরপর অস্ট্রেলিয়া আর বড় কোনো জুটি গড়তে পারেনি। ৩ উইকেটে ১২৪ রান থেকে ১৯৫ রানেই হয়েছে অলআউট। অর্থাৎ ৭১ রানে শেষ ৭ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।ভারতের পক্ষে ৫৬ রানে ৪টি উইকেট নিয়েছেন বুমরাহ। ৩৫ রানে রবিচন্দ্রন অশ্বিন ৩টি আর ৪০ রান খরচায় ২টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ।

জবাব দিতে নেমে অবশ্য স্বস্তিতে নেই ভারতও। ইনিংসের প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন মায়াঙ্ক আগারওয়াল (০)। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩৬ রান। শুভমান গিল ২৮ আর চেতেশ্বর পূজারা ৭ রানে অপরাজিত আছেন।

আরো পড়ুনঃ
error: Content is protected !!