দুদিনের ব্যবধানে স্থলবন্দর পাইকারীতে পেয়াজের দাম কমে কেজিতে ৩/৪টাকা

হিলি প্রতিনিধি।।

7

আমদানি বাড়ায় মাত্র দুদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারীতে পেয়াজের দাম কমেছে কেজিতে ৩ থেকে ৪ টাকা করে। দুদিন আগেও প্রতি কেজি পেয়াজ ৩৪ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানি বাড়লে পেয়াজের দাম আরো কমে আসবে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের পেয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, পেয়াজ আমদানির জন্য ইমপোর্ট পারমিট (আইপি) না দেওয়ায় ও পুর্বের আইপি শেষ হয়ে যাওয়ায় হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে একমাসের বেশী সময় ধরে পেয়াজ আমদানি বন্ধ ছিল। এতে করে দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমায় ও দেশীয় পেয়াজের উপর চাপ বাড়ায় পেয়াজের দাম উদ্ধমুখি হয়েছিল।

এমন অবস্থায় সম্প্রতি সরকার পেয়াজ আমদানির জন্য ইমপোর্ট পারমিট(আইপি)দেওয়ায় গত ৩জুন হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে পেয়াজের আমদানি শুরু হয়েছে। প্রথমদিন হিলি স্থলবন্দর দিয়ে মাত্র ৪ট্রাক পেয়াজ আমদানি হলেও পরবর্তীতে আমদানিকারকরা পণ্যটির আমদানি বাড়ানোয় বন্দর দিয়ে পেয়াজের আমদানি বেড়েছে।

৫জুন বন্দর দিয়ে ৯ট্রাক পেয়াজ আমদানি হলেও গতকাল তা বেড়ে ১৩ট্রাক পেয়াজ আমদানি হয়েছে। এতে করে দেশের বাজারে পণ্যটির সরবরাহ বাড়ায় পেয়াজের দাম কমতে শুরু করেছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!