দেশের সর্বাধুনিক ও দৃষ্টিনন্দন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয়

নিজস্ব প্রতিবেদক||

১৪৪

আগামী ২১ অক্টোবর,বৃহস্পতিবার। কুমিল্লার আওয়ামী পরিবারের সদস্যদের জন্য এক অনন্য মাহেন্দ্রক্ষণ। আওয়ামী লীগ সভানেত্রী ও ‘মুকুটমণি’ খ্যাত প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের সবচেয়ে দৃষ্টিনন্দন ও সর্বাধুনিক সব সুযোগ-সুবিধা সম্পন্ন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নব নির্মিত দলীয় কার্যালয়। সাংগঠনিক দায়িত্ব পাওয়ার পরপরই এ দলীয় কার্যালয় নির্মাণের পরিকল্পনা ও উদ্যোগ নেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও কুমিল্লা- ৬ (সদর) আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। তাক লাগানো বিশ^মানের এ দলীয় কার্যালয় উদ্বোধনের মধ্যে দিয়ে হাজী বাহার এমপির একটি স্বপ্নের সফল বাস্তবায়ন হতে চলেছে।

কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান এই ভবন নির্মাণ করেনি। হাজী বাহার এমপি’র পরিকল্পনায় ও সরাসরি তত্ত¡াবধানে স্বল্পসময়ে নয় তলা বিশিষ্ট এ সুবিশাল নান্দনিক ভবনটি নির্মিত হয়েছে। এ ভবনের নির্মাণ ব্যায় এমপি বাহার ও দলের নেতা-কর্মীরাই দিয়েছেন। অন্য কারো কাছ থেকে অর্থ সংগ্রহ করা হয়নি। জানা যায়, নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় রামঘাটলাস্থ ১০ শতক জমির উপর নির্মাণাধীন এ ভবনে থাকছে আধুনিক সব সুযোগ-সুবিধা। ৯ তলা ভবনটিতে আছে মহানগর আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের অফিস, কনফারেন্স হল,মিডিয়া রুম,গেষ্ট হাউজ ,নামাজের রুম, ক্যাফেটারিয়া, ইনডোর গেইম স্পট, একাধিক লিফট, সিসি ক্যামেরা, ইন্টারকম, অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা ও ওয়াইফাই সুবিধা সহ অত্যাধুনিক প্রযুক্তির সব সুযোগ। দৃষ্টিনন্দন ভবনটিতে আধুনিক স্থাপত্য শৈলীর মিশেলে ইনডোরে আলোক চিত্রে তুলে ধরা হয়েছে দেশ ও দলের ইতিহাস। প্রতিটি ফ্লোরের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নামে। ভবনের সন্মুখে রয়েছে বঙ্গবন্ধুর বিশাল প্রতিকৃতি। যা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়গামী বিভিন্ন পেশার মানুষের নজর কাড়ে।

দলীয় কার্যক্রম পরিচালনা, গবেষণা, ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে আধুনিক কার্যালয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন দলের প্রবীন নেতারা। আগামী ২১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পরই আওয়ামী লীগের অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের জন্য এ ভবনে প্রবেশাধিকার উন্মুক্ত করা হবে। বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি’র অনন্য সৃষ্টি সুখে উল্লাসিত,আনন্দিত ও গর্বিত দলের সর্বস্তরের নেতা-কর্মীরা।

এ প্রসঙ্গে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেন “ আমি বঙ্গবন্ধুর আদর্শের একজন কর্মী হিসেবে বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করে গণ মানুষের রাজনীতি করি। বঙ্গবন্ধু কন্যা প্রিয় নেত্রী শেখ হাসিনার একজন কর্মী হিসেবে দলের জন্য কাজ করি। বাংলার গণ মানুষের আস্থার ঠিকানা প্রিয় সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগকে মনে প্রাণে ভালোবাসি। তাই দলের জন্য আন্তরজার্তিক মানের এ অফিস বানিয়েছি। কুমিল্লা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের অফিস থাকবে এই ভবনে। ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত দলের সহযোগী-ভ্রাতৃপ্রতীমসহ সমমনা অন্যান্য সংগঠনের কার্যালয় থাকবে। ৬ষ্ঠ তলায় মহানগর আওয়ামী লীগের কার্যলয়। ৭ম থেকে নবম তলা গেষ্ট হাউস,জিমনেশিয়াম,স্পোটস কর্নার ও ভিআইপি লাউঞ্জ থাকবে। ছাদে থাকবে ক্যাফেটারিয়া। এখানে কৃত্রিম বাগানের ফাঁকে ফাঁকে চেয়ার-টেবিল দিয়ে বসার ব্যবস্থা থাকছে। পাশাপাশি থাকবে স্ন্যকস, চা-কফি খাওয়ার আয়োজন। আগামী বৃহস্পতিবার (২১ অক্টোবর) বেলা ১২ টায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে নতুন ভবনের উদ্বোধন করবেন।” হাজী বাহার এমপি আরও বলেন,এই ভবনই হবে মহানগর আওয়ামী লীগের স্থায়ী ঠিকানা। নতুন ভবন উদ্বোধনের পর আওয়ামী লীগের সব সাংগঠনিক কার্যক্রম চলবে এ কার্যালয় থেকে।

মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বাবু শিবু প্রসাদ রায় জানান, ২০১৭ সালে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নতুন কার্যালয়ের নির্মাণের কাজ শুরু হয়। লক্ষ্য ছিল দুই বছরের মধ্যে কাজ শেষ করার। কিন্তু নির্ধারিত সময়ের আগেই নির্মাণ কাজ শেষ হলেও করোনা মহামারীর কারণে উদ্বোধন পিছিয়ে যায়। তিনি যে গণ মানুষের নেতা এর প্রমাণ করোনা মহামারীর শুরুতে কুমিল্লা মেডিকেল কলেজের করোনা ইউনিটের ডাক্তার- নার্সরা যখন কোয়ারান্টাইনের থাকার জায়গা পাচ্ছিল না ঠিক সে সময়ে তিনি এ ভবনে ডাক্তার-নার্সদের থাকার ব্যবস্থা করে দেন। তাদের ব্যায়ভারও তিনি নিজেই বহন করেছিলেন।
তাক লাগানো নতুন কার্যলয়ে যা রয়েছে..

১০ শতক জমির ওপর নির্মিত হয়েছে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের দৃষ্টিনন্দন কেন্দ্রীয় কার্যালয়। নয়তলা ভবনের প্রতিটি ফ্লোরই বিশাল। নিচতলায় সিঁড়ির পাশাপাশি স্থাপন করা হয়েছে দুটি লিফট। সুবিশাল ভবনটির প্রথম তলায় রয়েছে জেনারেটর, বৈদ্যুতিক সাবস্টেশন সহ গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। ভবনটির প্রথম থেকে ৯তম তলা পর্যন্ত প্রতিটি ফ্লোর ৪ হাজার বর্গফুট। ভবনের ৬ষ্ঠ তলা। ‘শেখ হাসিনা ফ্লোর’। এ ফ্লোরে রয়েছে মহানগর আওয়ামী লীগের কার্যলয়। এছাড়া এ ফ্লোরে রয়েছে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারন সম্পাদকের কক্ষ, নামাজের স্থান সহ বেশ কিছু কক্ষ। ৫ম তলা। ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব ফ্লোর’। এ ফ্লোরে রয়েছে মহানগর মহিলা আওয়ামীলীগের কার্যালয় ও সুবিশাল সভাকক্ষ। এ সভাকক্ষে ৩০০ লোক বসার ব্যবস্থা রয়েছে। চতুর্থ তলা। ‘শেখ কামাল ফ্লোর’। এ ফ্লোরে রয়েছে মহানগর কৃষক লীগ ও আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের কার্যালয়। তৃতীয় তলা। ‘শেখ জামাল ফ্লোর’। এ ফ্লোরে রয়েছে মহানগর স্বেচ্ছাসেবক লীগ ও মহানগর শ্রমিক লীগের কার্যলয়। দ্বিতীয় তলা ‘শেখ রাসেল ফ্লোর’ এ ফ্লোরে রয়েছে সহযোগী সংগঠন যুবলীগ ও ভ্রাতৃপ্রতিম সংগঠন মহানগর ছাত্রলীগের কার্যালয়। মাঝখানে রয়েছে কনফারেন্স কক্ষ। কনফারেন্স কক্ষে ৩০০ জনের বসার ব্যবস্থা রয়েছে। ভবনের সপ্তম থেকে নবম তলা পর্যন্ত তিনটি ফ্লোরে রয়েছে গেস্ট হাউজ, ভিআইপি লাউঞ্জ, জিমনেশিয়াম, স্পোটস কর্ণার। আর ছাদে রয়েছে অভিজাত ক্যাফেটারিয়া। যা থেকে অর্জিত আয় ভবনের রক্ষনাবেক্ষন ও দলের কাজে ব্যায় করা হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত বলেন, “আওয়ামী লীগের ৭১ বছরের ইতিহাসে ঢাকায় নির্মিত কেন্দ্রিয় কার্যলয়ের পরে বিভাগীয় কিংবা জেলা শহরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যলয় ই হচ্ছে প্রথম নির্মিত আন্তরজার্তিক মানের সর্বাধুনিক পার্টি অফিস। এ ভবনের স্বপ্নদ্রষ্টা কুমিল্লার নন্দিত জননেতা মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। আমাদের নেতা বাহার ভাই বলেন, ‘কুমিল্লা এগুলেই এগুবে বাংলাদেশ।’ আর কুমিল্লার মানুষ বলেন, ‘ হাজী বাহার এগুলেই এগুবে কুমিল্লা।’ যার জ¦লন্ত দৃষ্টান্ত এই নান্দনিক দলীয় কার্যলয়। এই স্বপ্ন সারথীর ক্ষুদ্র অংশীদার হতে পেরে আমি গর্বিত। দলের জন্য ত্যাগ ও ভালোবাসার নিদর্শন এ সর্বাধুনিক দলীয় কার্যালয় হাজী বাহার এমপিকে প্রজন্মের পর প্রজন্ম স্বরণীয় করে রাখবে।

আহসানুজ্জামান সোহেল/অননিউজ24।।

আরো দেখুনঃ
error: Content is protected !!