দেশে বেড়েই চলেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেক্স।।

93

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়েই চলেছে। করোনা পরিস্থিতির মধ্যে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৭টিতে দাঁড়াল।

বুধবার (১০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ‘আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি’র অনুমোদন দিয়েছে। সিলেট সদর উপজেলার টুলটিকর ইউনিয়নের টিবি গেটে বিশ্ববিদ্যালয়টি স্থাপন ও পরিচালিত হবে। বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা আহমদ আল কবিরকে এটি পরিচালনার সাময়িক অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘সীমান্তিক’-এর প্রধান পৃষ্ঠপোষক এবং গবেষণা প্রতিষ্ঠান ‘রিসার্চ ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’-এর প্রতিষ্ঠাতা আহমদ আল কবির এর আগে রূপালী ব্যাংকের চেয়ারম্যান ছিলেন।

শিক্ষাবিদরা বলছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়ে কোনো মহলকে সন্তুষ্ট করা যাবে না। সেখানে কিছু মানুষের চাকরির সুযোগ হলেও প্রকৃতপক্ষে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। শুধু অনুমোদন দিলেই হবে না তাকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম জাগো নিউজকে বলেন, নতুন একটি বিশ্ববিদ্যালয় অনুমোদন দেয়ার আগে সকল নিয়ম-নীতি ও মাঠ পর্যায়ে নিরীক্ষা করে বিশেষজ্ঞদের মতামত নেয়া প্রয়োজন।

তিনি বলেন, বর্তমানে উচ্চশিক্ষার বাণিজ্যিকীকরণ হয়ে গেছে। প্রাথমিক পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত কোচিং, নোট গাইড বাণিজ্য ছড়িয়ে পড়েছে। নিম্ন স্তরে পাবলিক পরীক্ষা শুরু করে পরিস্থিতির আরও ভয়াবহ পরিণত হয়েছে। দেশে অনেক সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে নানা রকম ডিগ্রি নিয়ে বের হলেও অনেকে চাকরি পাচ্ছে না। অথচ দেশের কাজের জন্য বিদেশ থেকে ডিগ্রিধারীদের আনতে হচ্ছে।

এ শিক্ষাবিদ আরও বলেন, উচ্চশিক্ষার মান বাড়াতে হলে বিশ্ববিদ্যালয়গুলো যেন নিয়মভিত্তিক পরিচালিত হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। সকল সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সরকারকে র্যাংকিং তৈরি করতে হবে। যারা পঞ্চাশের নিচে থাকবে তাদের নানাভাবে সতর্ক করার পরামর্শ দেন তিনি।

বাসসের (বাংলাদেশ সংবাদ সংস্থা) চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, নতুনভাবে যে বিশ্ববিদ্যালয়ই হোক না কেন অবশ্যই এর মান নিশ্চিত করা জরুরি। কারণ বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণার জায়গা। দেশের উন্নয়নে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!