ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে স্বরস্বতি পুজা উদযাপন

সালাহউদ্দিন বকুল, হিলি প্রতিনিধি।।

54

দিনাজপুরের হিলিতে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিদ্যা ও সংগীতের দেবী স্বরস্বতী পুজা উদযাপন করছেন সনাতন হিন্দু ধর্মালম্বিরা। মঙ্গলবার সকালে হিলির চন্ডিপুর সার্বজনিন মন্দিরে দেবীর আরাধনা, বানী ও পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হয় স্বরস্বতি পুজার মুল আনুষ্ঠানিকতা। এছাড়াও বিভিন্ন পাড়া মহল্লায় বিভিন্ন বাড়িতেও ব্যাক্তিগতভাবে স্বরস্বতি পূজা উদযাপন করছেন সনাতন হিন্দু ধর্মালম্বিরা। দেবীর পদতলে অঞ্জলি প্রদান ও পুষ্পার্ঘ অর্পন করে প্রার্থনা করেন ভক্তরা।

এছাড়াও ছেলে মেয়েরা যেন পড়ালেখা শিখে সুশিক্ষিত হয় সেজন্য ছিল শিশুদের হাতে খড়ির আয়োজন। পুজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরন করা হয়। শিক্ষার্থী কল্পনা রানী ও অনিন্দ কুমার বলেন, মা স্বরস্বতি হচ্ছে আমাদের বিদ্যার দেবী, যার কারনে এই পুজাটি মুলত আমাদের শিক্ষার্থীদের পুজা। আজ আমরা স্বরস্বতি দেবীর আরাধনা করি, আমরা যেন সঠিক জ্ঞান অর্জন করতে পারি। যেন তিনি আমাদের জ্ঞানের ভান্ডারকে বিকশিত করেন। সেই সাথে পড়ালেখা থেকে শুরু করে বিদ্যার সাথে সংশ্লিষ্ট যে সকল কাজ রয়েছে সেগুলো যেন ভালো ও সুন্দর মতো হয় এই প্রার্থনা করি।

এছাড়াও যেহেতু করোনাকালীন সময় চলছে, এই সময়ে একটাই কামনা সবাই যেন সুস্থ্য থাকি, সুস্থ্যভাবে বাঁচি এই প্রার্থনা। এছাড়াও সম্প্রতি আমাদের স্কুল কলেজ খুলে দেওয়ার কথা রয়েছে, এগুলো যদি শুরু হয় তাহলে আমরা শিক্ষার্থীরা আবারও সেই স্কুল কলেজ ফিরে পাবো, সেই সাথে স্কুল ও কলেজ মাঠ শিক্ষার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠবে এতে করে আমরা খুশি হবো এটাই কামনা করছি আমরা।

হাকিমপুর থানার ওসি ফেরদৌস ওয়াহিদ জানান, সনাতন হিন্দু ধর্মালম্বিদের ধর্মীয় উৎসব স্বরস্বতি পুজা যেন তারা নির্বিঘেœ ও সুন্দরভাবে করতে পারে এলক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!