নিজস্ব সংস্কৃতি চর্চার মাধ্যমেই দেশকে এগিয়ে নিতে হবে- চেয়ারম্যান টুটুল

রবিউল হোসেন, কুমিল্লা।।

38
কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান এড.আমিনুল ইসলাম টুটুল বলেছেন- প্রত্যেক দেশেরই একটি নিজস্ব সংস্কৃতি রয়েছে। নিজস্ব সংস্কৃতি চর্চার মাধ্যমেই দেশকে এগিয়ে নিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে লেখাপড়ার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতি চর্চার প্রতি সমান গুরুত্ব দিতে হবে। খেলাধুলা, সঙ্গীত চর্চা, সাংস্কৃৃতিক প্রতিযোগিতার মধ্য দিয়ে শিশু-কিশোরদের মেধা ও মনন বিকাশের সুযোগ হয়। বিশ্বায়নের এ যুগে অপসংস্কৃতির করাল গ্রাস আর নৈতিক অবয় রোধে সমাজের দায়িত্বশীলদের এগিয়ে আসতে হবে।
শনিবার (২৯ফেব্রুয়ারি) আদর্শ সদর উপজেলার সংরাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আজকের শিশুরাই ২০৪১ সালের উন্নত বাংলাদেশের নেতৃত্ব দিবে। একজন শিশু কিংবা কিশোরকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে হলে সুস্থ বিনোদনের পাশাপাশি ক্রীড়া, সাহিত্য ও সংস্কৃতিমূখি করে গড়ে তুলতে হবে। অপসংস্কৃতি চর্চা ও স্মাটফোনের অপব্যবহার রোধে সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। যেসব তরুণ মাদকের সঙ্গে জড়িত তাদের অভিভাবকরাও সন্তানের দিকে তেমন নজর দেন না। অথচ সামাজিক অবয় রোধে পরিবার এবং অভিভাবকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।
অত্র স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি এএন আনোয়ার পারভেজ নির্ঝরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন মজুমদার, ১৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সিরাজুল ইসলাম, ম্যানেজিং কমিটির সদস্য সাইদুন্নেসা, মোজাম্মেল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক সালমা বানু। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুলের সহকারি শিক্ষিকা জেসমিন আক্তার।
আরো পড়ুনঃ
error: Content is protected !!