নিজে ঘরে তৈরি করুন সুস্বাদু ক্ষীরসা পাটিসাপটা

অননিউজ ডেস্ক।।

৬৮

বিভিন্ন উপায়ে পাটিসাপটা তৈরি করা যায় ,পাটিসাপটা পিঠা খেতে কে না পছন্দ করেন! এর স্বাদে সবাই মুগ্ধ। তবে সবচেয়ে জনপ্রিয় ও সুস্বাদু হলো গুড়ের ক্ষীরসা পাটিসাপটা।

বেশিরভাগ মানুষই বিভিন্ন দোকান বা পিঠা হাউজ থেকে কিনে খান এই পাটিসাপটা। তবে চাইলে ঘরেও খুব সহজেই তৈরি করতে পারবেন এই পিঠা। চলুন জেনে নেওয়া যাক সহজ রেসিপি-

উপকরণঃ-

১. চালের গুঁড়া ১ কাপ
২. ময়দা আধা কাপ
৩. গুঁড়া দুধ ১/৩ কাপ
৪. লবণ আধা চা চামচ ও
৫. খেজুরের গুড় আধা কাপ।

ক্ষীরসার তৈরীর উপকরণঃ-

১. পানি ১ কাপ
২. গুঁড়া দুধ ১ কাপ
৩. সুজি ১/৪ কাপ
৪. ঘি ২ টেবিল চামচ ও
৫. গুড় ১/৩ কাপ।

পদ্ধতিঃ-

প্রথমে চালের গুঁড়া, ময়দা, গুঁড়া দুধ ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার তরল খেজুরের গুড় ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজন মতো পানি দিয়ে পাতলা ব্যাটার তৈরি করে কিছুক্ষণ ঢেকে রাখুন।

প্রথমে ক্ষীরসা তৈরির জন্য চুলায় প্যান বসিয়ে পানি ও গুঁড়া দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি গরম হলে সুজি ও ঘি দিয়ে ক্রমাগত নাড়ুন। ঘন হলে চুলা বন্ধ করে গুড় মেশাতে হবে।

পাটিসাপটা তৈরির পালা। এজন্য ফ্রাইপ্যানে ঘি ব্রাশ করে নিন। গোলাকার চামচের সাহায্যে ব্যাটার তুলে ঢেলে দিন প্যানে। প্যানের হাতল ধরে ঘুরিয়ে চারদিকে ছড়িয়ে দিন। চুলার আঁচ এ সময় একেবারেই কমিয়ে রাখবেন।

এবার পাটিসাপটার এক কোনায় লম্বা করে ক্ষীরসা দিয়ে নিন। তারপর ভাঁজ করে নিন পিঠা। আরও কয়েক মিনিট উল্টেপাল্টে ভেজে নামিয়ে নিন দারুন স্বাদের পাটিসাপটা। এবার পরিবেশন করুন।

আরো দেখুনঃ
error: Content is protected !!