পঙ্গপালের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে পাকিস্তান সেনাবাহিনী

56

অনলাইন ডেস্ক।। পাকিস্তানে ফসলের ক্ষেতে পঙ্গপালের আক্রমণ শুরু হয়েছে। এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নেমেছে দেশটির হাজার হাজার সেনা।খুব দ্রুত পঙ্গপালের আক্রমণ ঠেকাতে না পারলে শত শত কোটি ডলারের ফসল নষ্ট হবে এবং এতে মারাত্মক রকমের খাদ্য সঙ্কটের মুখে পড়তে পারে পাকিস্তান।

পাক সামরিক বাহিনী এবং কৃষি মন্ত্রণালয় ও খাদ্য বিভাগ পঙ্গপালের আক্রমণ ঠেকানোর জন্য যৌথভাবে কীটনাশক ব্যবহার শুরু করেছে। এ কাজে তারা বিমান ব্যবহার করছে।

গতকাল শুক্রবার পাকিস্তান সরকার জানিয়েছে, পঙ্গপালের আক্রমণ ঠেকানোর জন্য কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে যাতে ৫,১৫৬ বর্গকিলোমিটার এলাকার ফসল রক্ষা করা যায়।

পাকিস্তানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন দশকের মধ্যে এবারই সবচেয়ে মারাত্মক রকমের আক্রমণ শুরু করেছে পঙ্গপাল। বিশ্বের বিভিন্ন দেশের মতো যখন পাকিস্তান প্রাণঘাতী করোনাভাইরাসের মোকাবেলা করছে তখনই পঙ্গপালের আক্রমণ শুরু হলো।

পঙ্গপাল দল বেঁধে চলে এবং একদলে পাঁচ কোটির বেশি পোকা থাকতে পারে। একদিনে এই পঙ্গপাল ৯০ মাইল পর্যন্ত পথ পড়ি দিতে পারে এবং প্রতি বর্গমিটার ফসলের ক্ষেতে এক হাজারটি পঙ্গপাল বসতে পারে।

সাম্প্রতিক দিনগুলোতে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের পূর্বাঞ্চল, সিন্ধু প্রদেশের দক্ষিণাঞ্চল এবং বেলুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পঙ্গপালের আক্রমণ দেখা দিয়েছে। এ কারণে পাকিস্তানের খাদ্য নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছে।

আরো পড়ুনঃ
error: Content is protected !!