পানি বন্দী সিলেট ওসমানী মেডিকেল কলোনীর মানুষ

আজহারুল ইসলাম

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে সিলেটের নিম্নাঞ্চল। এতে করে শহরে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যায় প্লাবিত হয়েছে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সহ আশে পাশের জায়গা গুলো।

বাংলাদেশ নদীমাতৃক দেশ আষাঢ় শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল । তখন বাংলাদেশের বিভিন্ন জেলা বৃষ্টিপাত একটু বেশী দেখা যায়। বাংলাদেশ নিম্নাঞ্চল মাধ্যমে রয়েছে সিলেট গত কয়েক দিনের বৃষ্টিতেই সিলেট উপশহর, ওসমানী এলাকায় সহ পানি ঢুকে মানুষের জনজীবন হয়েছে অস্বাভাবিক।

ওসমানী মেডিকেল হাসপাতাল কলোনীতে এখনো পানি বন্দীতে রয়েছে এলাকায় থাকা কর্মকর্তাবৃন্দ । টানা বৃষ্টিতেই কলোনি পানি ঢুকে সবাই দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সকল কার্যক্রম চালিয়ে যেতে প্রতি নীহিত সংগ্রাম করতে হচ্ছে পানি সাথে।

বসবাসকারীদের মতে ,আমরা অনেক বছর ধরেই বর্ষাকাল সময় আসলে একটু বৃষ্টিপাতে বাড়িতে পানি ঢুকে কষ্টের মাঝেও জীবন যাপন করতে হয়ে। টানা বৃষ্টি বর্ষণে বন্যা পানিতে সবসময়েই ডুবে যায় এলাকাটি। বছরের পর বছর তারা এই সমস্যা মোকাবেলায় করতে হচ্ছে কিন্তু কর্তৃপক্ষের কোন নজর দিচ্ছেন না ।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে , গত ২৪ ঘণ্টায় সিলেটে ২২৬ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর সোমবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে ২৮ মিলিমিটার

মধ্যরাত থেকে ভারি বৃষ্টিতেই। এর মধ্যে বন্যার কারণে সুরমা নদীর পানিও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।এতে নগরের পানি ছড়া-খাল দিয়ে নদীতে গিয়ে মিশতে পারছে না। কোথাও কোথাও বরং নদীর পানি ছড়া দিয়ে নগরে ঢুকেছে তাই শহরের অস্বাভাবিক অস্থায়ী বন্যা হয়েছে।

আরো দেখুনঃ