পাহাড়ের গুহায় আটকা পড়া এক ব্যক্তি দুইদিন পর জীবিত উদ্ধার

অনলাইন ডেস্ক।।

৮৫

গুহায় আটকা পড়া এক ব্যক্তিকে দুই দিন পর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তিনি ব্রিটেনের সাউথ উয়েলসে পাহাড়ের গুহার তিনশ মিটার নিচে আটকা পড়ে গিয়েছিলেন। ৫৪ ঘণ্টা ধরে রুদ্ধশ্বাস অভিযানের পর ওগফ ফিনন দু গুহার ভেতর থেকে স্থানীয় সময় সোমবার ৭টা ৪৫ মিনিটে ওই ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়।

শনিবারে ব্রেকন বিকনের ওই গুহায় আটকা পড়েন ওই ব্যক্তি। সাউথ অ্যান্ড মিড ওয়েলস কেভ উদ্ধারকারী টিমের সদস্যরা জানান, গুহা থেকে বেরিয়ে আসার পর অ্যাম্বুলেন্সে উঠার সময় তিনি আবেগে আপ্লুত হয়ে পড়েন। তার শরীরে বিভিন্ন জায়গায় আঘাত লাগলেও তিনি প্রফুল্ল আছেন।

গুহায় আটকা পড়া দুর্ঘটনাটি দেখভালের দায়িত্বে ছিলেন গ্যারি ইভান্স নামে জরুরি বিভাগের একজন লিঁয়াজো কর্মকর্তা। ২৫০ জনের একটি টিম উদ্ধার কাজ সম্পন্ন করে দুই দিন ধরে। ২০১৮ সালে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া বাচ্চাদের উদ্ধার অভিযানে অংশ নেওয়া অনেকে এতে যুক্ত হয়েছেন। তারা বলনে, ওয়েলসে এটি সবচেয়ে বড় গুহা থেকে উদ্ধার অভিযানের ঘটনা।

আবহাওয়ার কারণে কুয়াশাচ্ছন্ন পরিবেশে ব্রেকন বিকনে এয়ার অ্যাম্বুলেন্স হেলিকপ্টার নামতে পারে না। ফলে অনেক কষ্টে উদ্ধার অভিযানে সফল হন উদ্ধারকর্মীরা। ওগফ ফিনন দু নামের এই গুহার গভীরতা ৯০২ ফুট যেটি যুক্তরাজ্যের মধ্যে গভীরতার দিক দিয়ে দ্বিতীয়। সাউথ ওয়েলসের এই গুহাটি ১৯৪৬ সালে আবিষ্কৃত হয়। ন্যাচারাল রিসোর্সেস ওয়েলস কর্তৃপক্ষ কেভিং ক্লাবের অনুমতি সাপেক্ষেই কেবল সেখানে যেতে দেয়।

আয়েশা আক্তার/অননিউজ24

আরো দেখুনঃ
error: Content is protected !!