পুকুরে ধরা পড়লো উত্তর আমেরিকার সাকার মাউথ ক্যাটফিশ!!

অনলাইন ডেস্ক।।

172
ময়মনসিংহের গৌরীপুরে এক পুকুরে ধরা পড়েছে উত্তর আমেরিকার সাকার মাউথ ক্যাটফিশ। মাছটির শারীরিক গঠন আকর্ষণীয়। কাঁটাযুক্ত শরীর জুড়ে তার নান্দনিক কারুকাজ। শোভবর্ধণের জন্য এই মাছ অ্যাকুরিয়ামে রাখা হয়।
গতকাল বুধবার (২৫ মার্চ) বিকালে ময়মনসিংহের গৌরীপুরের উপজেলার রামগোপালপুর ইউনিয়নের গুজিখা গ্রামের মাছচাষী নূরুল ইসলামের পুকুরে ধরা পড়ে এই সাকার মাউথ ক্যাটফিশ। খবরটি ছড়িয়ে পড়লে উৎসুক গ্রামবাসী মাছটিকে এক নজর দেখতে ওই মাছচাষীর বাড়িতে ভীড় জমায়।
জানা গেছে, মাছ চাষী নূরুল ইসলাম বুধবার বিকালে বাড়ির একটি পুকুরে মাছ ধরার জন্য জাল টান দেন। ওই সময় পুকুরের অন্যান্য মাছের সাথে সাকার মাউথ ক্যাটফিশটি জালে উঠে আসে।
খবর ছড়িয়ে পড়লে গ্রামবাসী এক নজর মাছটিকে দেখতে ভীড় জমায় ওই মাছচাষীর বাড়িতে। এসময় অনেকেই মুঠোফোনে ছবি ও সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ে। পরে মরে যাওয়ার আশঙ্কায় মাছটি পৃথক একটি পুকুরে অবমুক্ত করা হয়।
মাছচাষি নুরুল ইসলামের ছেলে নাজমুল ইসলাম বলেন, ক্যাটফিশ মাছ আমরা অ্যাকুরিয়ামে দেখেছি। কিন্তু পুকুরের পানিতে এই মাছ কখনো দেখিনি। আজ বাড়ির পুরনো পুকুরে জাল টান দেয়া হলে অন্যান্য মাছের সাথে ক্যাটফিশটি জালে উঠে আসে। ডাঙায় থাকলে মাছটি মরে যেতে পারে এই আশঙ্কায় মাছটি অন্য একটি পুকুরে অবমুক্ত করা হয়েছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জান্নাত এ হুর বলেন, সাকার মাউথ ক্যাটফিশ উত্তর আমেরিকা অঞ্চলের মাছ। এই মাছ অ্যাকুরিয়ামের শোভাবর্ধন করে। গৌরীপুরের পুকুরে এর আগেও ক্যাটফিশ ধরা পড়েছে। এই মাছ রান্না করে খাওয়া যায়। তবে মাছটির শারীরিক গঠন দেখে অনেকেই খেতে চায় না।
আরো পড়ুনঃ
error: Content is protected !!